বাংলাদেশি উদ্ধারকারী দলকে বিশেষ সম্মাননা দিল তুরস্ক

ভূমিকম্প পরবর্তী মানবিক সহায়তার অনন্য দৃষ্টান্ত স্থাপনের স্বীকৃতি হিসেবে উদ্ধারকাজ পরিচালনাকারী বাংলাদেশি দলকে বিশেষ সম্মাননা স্মারক দিয়েছে তুরস্ক।

বুধবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। তার আগে মঙ্গলবার তুরস্ক সরকারের পক্ষ থেকে বাংলাদেশি দলকে বিশেষ এ সম্মাননা দেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশের পক্ষে এই সম্মাননা স্মারক গ্রহণ করেন তুরস্কে নিযুক্ত বাংলাদেশ সেনাবাহিনীর ডিফেন্স অ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রাশেদ ইকবাল এবং উদ্ধারকারী দলের নেতা লে. কর্নেল মো. রুহুল আমিন।

গত ৬ ফেব্রুয়ারি তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে ৪৪ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটে। এ ঘটনায় উদ্ধারকাজে সহায়তার জন্য বাংলাদেশ সরকারের কাছে তুরস্ক সরকারের অনুরোধে ৮ ফেব্রুয়ারি বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং বিমান বাহিনীর সদস্যদের সমন্বয়ে ৬০ সদস্যের একটি বিশেষ উদ্ধারকারী দল উদ্ধারকাজে অংশ নেয়। উদ্ধারকাজের অংশ হিসেবে তুরস্কের সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা আদিয়ামান এবং হাতাইয়ে উদ্ধারকাজ ও চিকিৎসা সহায়তা দেয় বাংলাদেশ দল।

উদ্ধারকাজ পরিচালনার পাশাপাশি দলটি ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে ১২০ কার্টন খাবার এবং ৭২টি তাঁবু বিতরণ করে। এছাড়া মেডিকেল টিমটি ১০৪ জনকে চিকিৎসা সেবা দেয় এবং তাদের মাঝে ৩২ কার্টন ওষুধ বিতরণ করে।

ভূমিকম্পের ফলে আঘাতপ্রাপ্ত ও মানসিক ট্রমাগ্রস্ত রোগীদের চিকিৎসা সেবাও দেয়া হয়। এমন বন্ধুত্বপূর্ণ আচরণের কারণেই বাংলাদেশকে এই বিশেষ স্বীকৃতি দিল তুরস্ক।

এসএইচ-১৫/২৬/২৩ (আন্তর্জাতিক ডেস্ক)