সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করছে সেনারা

ভারতের সিকিমে আটকে পড়া দেশি-বিদেশি পর্যটকদের উদ্ধার করেছে দেশটির সেনাবাহিনী।

রাতভর নানা কৌশলী তৎপরতায় অভিযান চালিয়ে আটকে পড়া প্রায় সাড়ে তিন হাজার পর্যটককে উদ্ধার করা হয়। খবর: এএনআই।

উদ্ধার হওয়া পর্যটকদের মধ্যে ভারতের বিভিন্ন রাজ্যের পাশাপাশি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশের বিদেশি পর্যটকরাও আছেন।

ভারতীয় সেনাবাহিনী এক বিবৃতিতে জানায়, পর্যটকদের উদ্ধারের সময় সেনাসদস্যদের রীতিমত উত্তাল নদী পার হতে হয়েছে। অনেকে হোটেলে অবরুদ্ধ থাকলেও ধসের কারণে বহু পর্যটক সড়কে গাড়ির মধ্যেই আটকা পড়ে ছিলেন।

বিবৃতিতে আরও জানানো হয়, দীর্ঘ সময় খাবার ও পানির অভাবে তাদের অনেকের অবস্থা বেশ নাজুক ছিল। অনেকেরই শ্বাসকষ্টের সমস্যা দেখা দেয়। তাদের উদ্ধারের পর গরম খাবার, তাঁবু এবং চিকিৎসা সহায়তা প্রদান করা হয়েছে বলে জানায় সেনাবাহিনী।

শনিবার সন্ধ্যা পর্যন্ত অস্থায়ী ক্রসিং থেকে প্রায় ২ হাজার পর্যটককে উদ্ধার করা সম্ভব হয়েছে বলেও বিবৃতিতে জানানো হয়।

ইতোমধ্যেই রাস্তা পুনরুদ্ধারের কাজ শুরু হয়েছে জানিয়ে সেনাবাহিনী জানায়, যত দ্রুত সম্ভব পাহাড় ধসের ফলে আটকে পড়া রাস্তা পুনরুদ্ধার ও সংযোগ স্থাপনের চেষ্টা চালানো হচ্ছে। রোববারের মধ্যেই প্রাথমিক সংযোগ স্থাপন সম্ভব হবে। এর মধ্যেই পর্যটকদের উদ্ধারের কাজও চলমান থাকবে।

আপাতত পর্যটকদের জন্য আরও তাঁবু স্থাপন করা হচ্ছে এবং মেডিকেল এইড পোস্ট স্থাপন করা হয়েছে এবং পরবর্তী যাত্রার জন্য রুটটি পরিষ্কার না হওয়া পর্যন্ত তাদের সব ধরনের সহায়তা প্রদান করা হবে বলে জানায় সেনারা।

গত শুক্রবার থেকে অবিরাম বৃষ্টির কারণে পাহাড়ি রাস্তায় ধস নেমে বিপর্যস্ত হয়ে পড়ে ভারতের সিকিম। প্রাথমিক ভাবে জানা যায় বিভিন্ন হোটেলে আটকা আছেন দুই হাজার পর্যটক। যদিও উদ্ধার অভিযানে নেমে জানা যায় প্রকৃত সংখ্যা প্রায় সাড়ে তিন হাজার। এরপরই উদ্ধার অভিযানে নামে ভারতীয় সেনার স্ট্রাইকিং লায়ন ডিভিশন, ত্রিশক্তি কর্পস এসএসবি, আইটবিপি এবং বর্ডার রোডস অর্গানাইজেশনের সদস্যরা।

এসএইচ-১০/১৮/২৩ (আন্তর্জাতিক ডেস্ক)