নাইজেরিয়ায় কৃষক ও রাখালদের সংঘর্ষ, নিহত ১৩

নাইজেরিয়ার মধ্যাঞ্চলে কৃষক ও পশুপালকদের দুটি সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষে ১৩ জন নিহত হয়েছেন। স্থানীয় কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। সাম্প্রতিক সময়ে দেশটিতে কৃষক ও পশুপালক সম্প্রদায়কে বেশ কয়েক দফায় বিবাদে জড়িয়ে পড়তে দেখা গেছে।

সোমবার বার্তাসংস্থা এএফপি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, সর্বশেষ গত শুক্রবার স্থানীয় ফুলানি সম্প্রদায়ের ৫জন রাখাল পশু নিয়ে বাজারে যাওয়ার পথে বেরোম সম্প্রদায়ের কৃষকদের একটি দল তাদের হত্যা করে। এই ঘটনার প্রতিশোধ নিতে রাখালদের একটি দল বেরোম সম্প্রদায়ের কৃষকদের ওপর হামলা চালিয়ে ৮জনকে হত্যা করে।

ফুলানি সম্প্রদায়ের প্রতিনিধি স্থানীয় নুরু আবদুল্লাহি জানিয়েছেন, শুক্রবার ফুলানি সম্প্রদায়ের ৫ রাখাল বিক্রির জন্য পশু নিয়ে বাজারে যাচ্ছিল। পথে রাউরু কমিউনিটিতে বেরোম সম্প্রদায়ের কৃষকরা তাদের থামায় এবং হত্যা করে।

অন্যদিকে বেরোম সম্প্রদায়ের প্রতিনিধি পিয়াস ডালিয়োপ পাম জানিয়েছেন, একই এলাকায় ফুলানি সম্প্রদায়ের রাখালরা বেরোম সম্প্রদায়ের ৮ কৃষককে হত্যা করেছে। তারা তাদের হত্যা করে প্রতিশোধ নিয়েছে।

স্থানীয় পুলিশের মুখপাত্র আলফ্রেড আলাগবো সর্বশেষ এই পাল্টাপাল্টি হামলা ও এতে ১৩ জন নিহত হওয়ার খবরের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, রাখালদের ওপর হামলা চালিয়ে তাদের হত্যার পর প্রতিশোধ হিসেবে কৃষকদের ওপর পাল্টা হামলা হয়।

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় এবং কেন্দ্রীয় অঞ্চলগুলো নিয়মিতভাবে কৃষক এবং পশুপালনকারী সম্প্রদায়ের মধ্যে ভূমি এবং পানি নিয়ে মারাত্মক সংঘর্ষ হয়ে থাকে।

এসএইচ-১৪/১৯/২৩ (আন্তর্জাতিক ডেস্ক)