মোদির যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মঙ্গলবার ঐতিহাসিক সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন। সফরটিকে এ কারণে ঐতিহাসিক বলা হচ্ছে যে, এটি একটি রাষ্ট্রীয় সফর। এর আগে গত ৯ বছরে নরেন্দ্র মোদি পাঁচবার যুক্তরাষ্ট্র সফরে গেলেও সেই সফরগুলো রাষ্ট্রীয় সফর ছিল না।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, এই সফরকালে নরেন্দ্র মোদি যুক্তরাষ্ট্রের সঙ্গে জেট ইঞ্জিন প্রযুক্তি হস্তান্তর বিষয়ে একটি বহুল প্রত্যাশিত চুক্তি করবেন বলে ধারণা করা হচ্ছে।

নরেন্দ্র মোদির আগামী চারদিনের সফরের কর্মসূচিতে মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেওয়া, ব্যবসায়ী নেতা ও ভারতীয় প্রবাসীদের সঙ্গে বৈঠক এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে হোয়াইট হাউসে রাষ্ট্রীয় নৈশভোজ অন্তর্ভুক্ত রয়েছে বলে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে।

আগামী বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসে তাঁর ভাষণ দেওয়ার কথা রয়েছে। এটি হবে মার্কিন কংগ্রেসে দেওয়া নরেন্দ্র মোদির দ্বিতীয় ভাষণ। এ প্রসঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, ইতিপূর্বে কোনো ভারতীয় প্রধানমন্ত্রী মার্কিন কংগ্রেসে দুবার বক্তৃতা করেননি। বিশ্বনেতাদের মধ্যে খুব কম নেতাই এ সুযোগ পেয়েছিলেন। যেমন উইনস্টন চার্চিল, নেলসন ম্যান্ডেলা…। এ কারণে নরেন্দ্র মোদির এবারের ভাষণটির গুরুত্ব অনেক বেশি।

এনডিটিভি বলেছে, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওলের পরে নরেন্দ্র মোদি হলেন তৃতীয় বিশ্বনেতা যাঁকে প্রেসিডেন্ট বাইডেন রাষ্ট্রীয় সফর ও নৈশভোজের আমন্ত্রণ জানিয়েছেন।

আগামীকাল বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতিসংঘ ভবনে অনুষ্ঠিতব্য বিশ্ব যোগ দিবসের অনুষ্ঠানে নেতৃত্ব দেবেন। এ ছাড়া শুক্রবারে তিনি ওয়াশিংটনের রোনাল্ড রিগান বিল্ডিং এবং ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টারে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রবাসী নেতাদের এক সমাবেশে বক্তব্য দেবেন।

নরেন্দ্র মোদি হচ্ছেন ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী যিনি রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন। এর আগে ১৯৬৩ সালের জুনে সাবেক প্রেসিডেন্ট সর্বপল্লী রাধাকৃষ্ণ এবং ২০০৯ সালের নভেম্বরে সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন।

এসএইচ-০৫/২০/২৩ (আন্তর্জাতিক ডেস্ক)