টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে সাবমেরিন নিখোঁজের শব্দ পাওয়া যাচ্ছে

আটলান্টিক মহাসাগরে নিখোঁজ সাবমেরিন টাইটান নিখোঁজ হওয়ার স্থান থেকে শব্দ পাওয়ার দাবি করেছে একটি উদ্ধারকারী দল। ঘটনাস্থল থেকে থেকে তারা ৩০ মিনিট পর পর শব্দটি পাচ্ছেন।

বুধবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কানাডিয়ান অনুসন্ধানকারী দলের বরাত দিয়ে মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএনও আওয়াজ পাওয়ার বিষয়টি জানিয়েছে।

এতে বলা হয়, যুক্তরাষ্ট্রের উদ্ধারকারী জাহাজ পি-৮ প্রতি ৩০ মিনিট পর পর ওই এলাকায় শব্দ শুনতে পাচ্ছে। তবে অনুসন্ধান এবং উদ্ধার কাজের নেতৃত্ব দেওয়া বোস্টন কোস্ট গার্ড শব্দ পাওয়ার বিষয়টি অস্বীকার করেছে।

আটলান্টিক মহাসাগরে গত তিন দিন ধরে পাঁচ আরোহী নিয়ে নিখোঁজ রয়েছে সাবমেরিন টাইটান। গত রোববার টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে নিখোঁজ হয় সাবমেরিনটি।

সাবমেরিনে ৪ দিনের অক্সিজেন মজুত আছে। এরই মধ্যে পেরিয়ে গেছে তিন দিন। মার্কিন কোস্ট গার্ড বলছে, আটলান্টিকে অভিযান চালানো বেশ জটিল। নিখোঁজদের উদ্ধারে তৎপরতা চালাচ্ছে মার্কিন ও কানাডার অনুসন্ধানকারী দল।

এদিকে আজ বুধবার বিবিসি জানায় সাবমেরিনটিতে আর মাত্র ৩০ ঘণ্টার অক্সিজেন রয়েছে। এই সময়ের মধ্যে তাঁদের উদ্ধার করা না গেলে হয়তো কাউকে জীবিত পাওয়া যাবে না।

উল্লেখ্য, ১৯১২ সালে পর্যটকবাহী জাহাজ টাইটানিক ডুবে যায়। যার ধ্বংসাবশেষ রয়েছে উত্তর আটলান্টিকের তলদেশে। যেটি সমুদ্রপৃষ্ঠ থেকে ১৩ হাজার ১২৩ ফুট গভীরে পড়ে আছে। সেটি দেখতে সাবমেরিন টাইটানে চেপে রোববার কানাডার নিউফাউন্ডল্যান্ড প্রদেশের সেন্টজন শহর থেকে রওনা হন ওই পাঁচ পর্যটক।

এসএইচ-১০/২১/২৩ (আন্তর্জাতিক ডেস্ক)