শেখ হাসিনা-নরেন্দ্র মোদি বৈঠক হতে পারে ৮ সেপ্টেম্বর

ভারতের নয়া দিল্লিতে জি-২০ সম্মেলন শুরুর একদিন আগে ৮ সেপ্টেম্বর সন্ধ্যায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিপাক্ষিক বৈঠক হতে পারে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশে জাতীয় নির্বাচনের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এটাই হবে মোদির শেষ দ্বিপক্ষীয় বৈঠক। তাই বৈঠকটি নিয়ে দুই দেশেই যথেষ্ট আগ্রহ রয়েছে।

তবে এ বৈঠকে দুই দেশের মধ্যে কোনো চুক্তি কিংবা প্রকল্পকেন্দ্রিক বিশেষ বোঝাপড়া হবে কি না, তা এখনো স্পষ্ট নয়।

ভারতের গণমাধ্যম বলছে, বাংলাদেশকে দেওয়া ভারতীয় ঋণের সদ্ব্যবহারে যেসব জটিলতা রয়েছে, তার নিরসন নিয়ে দুই দেশের মধ্যে কথাবার্তা অব্যাহত রয়েছে। সে বিষয়ে দুই প্রধানমন্ত্রীর মধ্যে আলোচনা হতে পারে।

আগামী ৯-১০ সেপ্টেম্বর দুই দিন ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত হচ্ছে জি-২০ শীর্ষ সম্মেলন। এতে অংশ নেবেন বিশ্বের সবচেয়ে ধনী ও শক্তিধর দেশগুলোর নেতারা। তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সম্মেলনে যোগ দিচ্ছেন না।

জি-২০-র সদস্য হিসেবে এবারই প্রথমবারের মতো শীর্ষ সম্মেলন আয়োজন করছে ভারত। সেই লক্ষ্যে এরই মধ্যে ফুল ও ঝরনার মতো নানা অনুষঙ্গে সাজানো হয়েছে দেশটির রাজধানী নয়াদিল্লিকে। রঙে-রঙে রাঙানো হয়েছে সরকারি ভবন ও রাস্তাঘাট।

জি-২০-র এবারের সম্মেলনের সভাপতিত্ব করছে ভারত। এটা জোটের ১৮তম শীর্ষ সম্মেলন। এ বছর সম্মেলনে আলোচনার প্রধান বিষয়বস্তুগুলো হলো: বহুপক্ষীয় বিভিন্ন প্রতিষ্ঠান থেকে উন্নয়নশীল দেশগুলোর জন্য আরও ঋণের ব্যবস্থা করা, আন্তর্জাতিক ঋণকাঠামোর সংস্কার, ক্রিপ্টোকারেন্সি নিয়ে নীতিমালা তৈরি এবং খাদ্য ও জ্বালানি নিরাপত্তার ক্ষেত্রে ভূরাজনৈতিক অনিশ্চয়তার প্রভাব।

এসএই্চ-০৫/০৫/২৩ (আন্তর্জাতিক ডেস্ক)