স্বামী ঝগড়া না করায় বিচ্ছেদ চাইলেন স্ত্রী

স্বামীর সঙ্গে ঝগড়া করে স্ত্রীর বিচ্ছেদ চাওয়ার ঘটনা আজকাল হরহামেশাই ঘটছে। কিন্তু স্বামী ঝগড়া করেন না বলে স্ত্রীর বিচ্ছেদ চাওয়ার ঘটনা বিরল। কিন্তু শুনতে অবাক লাগলেও এমনটিই ঘটেছে ভারতে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ভারতের উত্তর প্রদেশ রাজ্যের এক নারী তার স্বামীর কাছ থেকে বিচ্ছেদ চেয়ে আবেদন করেছেন। ওই নারীর অভিযোগ, ‌‘তার স্বামী তাকে অনেক ভালোবাসেন, সব মনোযোগ তার দিকে। এমনকি বিয়ের ১৮ মাস হয়ে গেলেও তার স্বামী একবারও ঝগড়া করেননি। ’

মুম্বাইভিত্তিক আইনজীবী তনয়া আপাচু কৌলের মাধ্যমে ২০২০ সালে ওই নারী বিচ্ছেদের আবেদনটি করেছিলেন। তনয়া বিবাহবিচ্ছেদের অনেক মামলা পরিচালনা করেছেন। সম্প্রতি তিনি বিচ্ছেদের আবেদনের কী কী কারণ থাকতে পারে, তার একটি তালিকা তৈরি করেছেন। যা ইনস্টাগ্রামে পোস্ট করেছেন।

ইনস্টাগ্রামে আইনজীবীর ওই রিলে এক লাখের বেশি লাইক পড়েছে। ভিউ হয়েছে ১৬ লাখের বেশি। তার ওই রিলে অনেকেই অনেক মন্তব্য করেছেন।

একজন ইনস্টাগ্রাম ব্যবহারকারী লিখেছেন, ‘বিবাহপূর্ব কাউন্সেলিং বাধ্যতামূলক করা উচিত।’ আরেকজন লিখেছেন, ‘লক্ষ্য করুন, কী কারণে পুরুষেরা বিবাহবিচ্ছেদের চাইছেন। কারণ, স্ত্রীরা তাদের মান্য করেন না।’ আরেকজন লিখেছেন, ‘বিয়ে করাই বন্ধ করা উচিত।’

এসএ-০৯/১০/১৭ (আন্তর্জাতিক ডেস্ক)