হামাসের শক্তিশালী ঘাঁটি দখলের দাবি ইসরাইলের

অবরুদ্ধ গাজা উপত্যকায় হামাসের শক্তিশালী একটি ঘাঁটি দখলের দাবি করেছে ইসরাইলের সেনারা। ১০ ঘণ্টাব্যাপী লড়াই চলার পর ঘাঁটিটি দখল করতে সক্ষম হয়েছে তারা।

বৃহস্পতিবার এক বিবৃতিতে এমন দাবি জানিয়েছে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ। স্থানীয় সংবাদমাধ্যম ‘টাইমস অব ইসরাইল’ এ খবর জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, হামাসের সামরিক শাখা আল কাসেম ব্রিগেড এবং মিত্র রাজনৈতিক গোষ্ঠী ইসলামিক জিহাদের সঙ্গে টানা ১০ ঘণ্টা সংঘর্ষের পর ইসরাইলি স্থলবাহিনীর শাখা নাহাল ইনফ্যান্ট্রি ব্রিগেডের সেনারা আউটপোস্ট ১৭-এর দখল নিয়েছে।

আউটপোস্ট ১৭ নামের এই ঘাঁটি গাজা উপত্যকার উত্তরাঞ্চলীয় শহর জাবালিয়ার পশ্চিমাংশে অবস্থিত। ঘাঁটিটির সঙ্গে বেশ কয়েকটি সুড়ঙ্গ সংযুক্ত রয়েছে। ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর দাবি, এই ঘাঁটি ও সুড়ঙ্গগুলো থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও বিস্ফোরকও জব্দ করেছে তারা।

বুধবারের লড়াইয়ে আল কাসেম ব্রিগেড এবং ইসলামিক জিহাদের বেশ কয়েকজন সেনা নিহত হলেও নিজেদের ক্ষয়ক্ষতি সম্পর্কিত কোনো তথ্য দেয়নি আইডিএফ।

তবে আইডিএফ জানিয়েছে, পশ্চিম জাবালিয়ায় যখন নাহাল ইনফ্যান্ট্রি ব্রিগেডের সঙ্গে আল কাসেম ব্রিগেড ও ইসলামিক জিহাদের সংঘাত চলছে, তখনো গাজা উপত্যকার বিভিন্ন এলাকায় হামাসের স্থাপনাগুলোকে লক্ষ্য করে অভিযান জারি রাখে তারা।

এসএ-০৬/১১/০৯ (আন্তর্জাতিক ডেস্ক)