বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতির অবনতি নিয়ে উদ্বিগ্ন জাতিসংঘ

বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতির অবনতি হচ্ছে উল্লেখ করে গভীর উদ্বেগ জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল (এইচআরসি)। পরিস্থিতি মোকাবিলায় মানবাধিকার কাউন্সিলের পর্যালোচনাকে গ্রহণের আহ্বান জানিয়েছেন সংস্থাটির বিশেষজ্ঞরা।

মঙ্গলবার এইচআরসির ওয়েবসাইটে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশে চলমান মানবাধিকার পরিস্থিতি নিয়ে এই উদ্বেগ জানান বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা বলেন, ন্যায্য মজুরি দাবি করা শ্রমিক এবং সুষ্ঠু নির্বাচনের দাবি জানানো রাজনৈতিক কর্মীদের ওপর কঠোর দমন-পীড়ন চলছে। একইসঙ্গে সাংবাদিক, মানবাধিকারকর্মী ও সুশীল সমাজের নেতাদের বিচারিক হয়রানি করা হচ্ছে। এছাড়া, বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতা দমনকারী আইন সংস্কারে ব্যর্থতা গুরুতর উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

জাতিসংঘের বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশ যখন ২০২৪ সালের শুরুতে জাতীয় নির্বাচনের দিকে এগিয়ে যাচ্ছে, তখন রাজনৈতিক সহিংসতার তীব্র বৃদ্ধি, বিরোধী দলের সিনিয়র নেতাদের গ্রেফতার, রাজনৈতিক কর্মীদের নির্বিচারে আটক করা, কর্তৃপক্ষের অত্যধিক শক্তি প্রয়োগ এবং আন্দোলনে ব্যাঘাত ঘটাতে ইন্টারনেট বন্ধ করার মতো ঘটনার কারণে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।

বিশেষজ্ঞরা আরও বলেন, যখন নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের মতো নাগরিক সমাজের নেতা বা আদিলুর রহমান খান বা নাসিরুদ্দিন এলানের মতো মানবাধিকার কর্মীদের অভিযুক্ত বা দোষী সাব্যস্ত করা হয়, তখন এটি একটি বার্তা পাঠায় সকল সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের কাছে। আর তা হচ্ছে– ব্যক্তি যতই বিশিষ্ট হোক না কেন, ভিন্নমত বা সমালোচনার কারণে তাকে শাস্তির মুখে পড়তে হতে পারে।

এসএইচ-০৬/১৫/২৩ (আন্তর্জাতিক ডেস্ক)