মেঝেতে ঘুমাচ্ছেন মোদি, পান করছেন কেবল নারিকেলের পানি

আগামী ২২ জানুয়ারি অযোধ্যার রাম মন্দিরের অভিষেক হবে। এই অভিষেক অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর মন্দিরের অভিষেকের জন্য যেসব নিয়ম-কানুন রয়েছে সেগুলো কড়াকড়িভাবে পালন করছেন মোদি।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) একটি সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, ১১ দিনব্যাপী এই রীতিতে তপস্যা এবং শরীর-মন পরিষ্কারের বিষয় রয়েছে। ধ্যান এবং ‘সাতভিক’ খাওয়ার মাধ্যমে শরীর-মন দুটোই পরিষ্কার হয়। এই সাতভিক পেঁয়াজ, রসুন এবং অন্যান্য খাদ্যপণ্য ছাড়া তৈরি করা হয়।

সূত্রটি আরও জানিয়েছে, রীতি অনুযায়ী, প্রধানমন্ত্রী মোদি মেঝেতে একটি কম্বল বিছিয়ে ঘুমাচ্ছেন। আর পানীয় হিসেবে শুধুমাত্র নারিকেলের পানি পান করছেন।

নতুন রাম মন্দিরটি তৈরি করা হয়েছে বাবরি মসজিদের জায়গায়। যেটি ১৯৯২ সালে উগ্রবাদী হিন্দুরা ভেঙে ফেলেছিল।

গত ১২ জানুয়ারি থেকে এই রীতি শুরু হয়েছে। আগামী ২২ জানুয়ারি রাম মন্দিরে ‘প্রাণ প্রতিষ্ঠার’ জন্য পূজা দেবেন মোদি। লক্ষীকান্ত দিক্ষিতের নেতৃত্বাধীন পুরোহিতের একটি দল প্রাণ প্রতিষ্ঠা পূজার মূল রীতিনীতিগুলো পালন করবেন।

অযোধ্যার রাম মন্দিরে এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, গতকাল মন্দিদের ভেতর রামের একটি মূর্তি স্থাপন করা হয়েছে। এতে রামের ছোটকালের (পাঁচ বছর বয়সী) প্রতিকৃতি ফুটিয়ে তোলা হয়েছে।

রাম মন্দির অভিষেক অনুষ্ঠানটি সরাসরি প্রত্যক্ষ করবেন ১১ হাজার অতিথি। দেশ-বিদেশের এসব অতিথিকে বিশেষভাবে আমন্ত্রণ জানিয়েছে মন্দির ট্রাস্ট বিভাগ।

এদিকে রাম মন্দিরের অভিষেক উপলক্ষ্যে ভারতে যত মন্দির আছে সেগুলোর পরিষ্কার করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এসএ-০৭/১৮/২৪(আন্তর্জাতিক ডেস্ক)