জরুরিভিত্তিতে হার্নিয়ার অপারেশন করাচ্ছেন নেতানিয়াহু

দখলদার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জরুরিভিত্তিতে হার্নিয়ার অপারেশন করাচ্ছেন। রোববার (৩১ মার্চ) রাতে যুদ্ধকালীন মন্ত্রীসভার সঙ্গে বৈঠক শেষেই অপারেশনের টেবিলে যাবেন তিনি।

ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল এই তথ্য জানিয়েছে। অপারেশনের সময় নেতানিয়াহুর পুরো শরীরে চেতনানাশক অ্যানেস্থেশিয়া প্রয়োগ করা হবে বলেও জানিয়েছে সংবাদমাধ্যমটি।

গতকাল শনিবার রাতে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার সময় নেতানিয়াহুর হার্নিয়া ধরা পড়ে।

নেতানিয়াহুর অনুপস্থিতিতে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন উপপ্রধানমন্ত্রী ইয়ারিভ লেভিন। দখলদার ইসরায়েলের বিচারমন্ত্রীর দায়িত্বেও রয়েছেন ইয়ারিভ লেভিন।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধ শুরু হয়। ওইদিন ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতিতে হামলা চালিয়ে অনেক ইসরায়েলিকে ধরে গাজায় নিয়ে যায় হামাস। ফিলিস্তিনি এ গোষ্ঠীর কাছে এখনো ১০৫ ইসরায়েলি জিম্মি রয়েছে। এসব জিম্মির পরিবার এখন হামাসের সঙ্গে যুদ্ধবিরতি করে তাদের ছাড়িয়ে আনতে নেতানিয়াহুকে চাপ দিচ্ছে। কিন্তু নেতানিয়াহু হামাসের সঙ্গে যুদ্ধবিরতি করতে চাচ্ছেন না।

এতে করে জিম্মি পরিবার ও সাধারণ ইসরায়েলিদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে। এর প্রেক্ষিতে তারা এখন নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে আন্দোলন করছেন।

গতকাল শনিবার নেতানিয়াহুর পদত্যাগ চেয়ে অনেক মানুষ জড়ো হন। তখন সেখান থেকে অন্তত ১২ জনকে গ্রেপ্তার করা হয়।

পদত্যাগের চাপের মধ্যেই এখন হার্নিয়ার অপারেশন করতে ছুরি-কাঁচির নিচে যেতে হচ্ছে নেতানিয়াহুকে। অপারেশন শেষে কয়েকদিন সবধরনের কাজকর্ম থেকে বিরত থাকতে হবে ইসরায়েলি প্রধানমন্ত্রীকে।

এদিকে আজ রোববার থেকে মিসরের রাজধানী কায়রোতে আবারও যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তি আলোচনা শুরু হয়েছে।

সূত্র: টাইমস অব ইসরায়েল

এসএ-১০/৩১/২৪(আন্তর্জাতিক ডেস্ক)