যুক্তরাষ্ট্রে ভূমিকম্পে কেঁপেছে স্ট্যাচু অব লিবার্টিও

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে গতকাল শুক্রবার আঘাত হানে ৪ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্প। ওই ভূমিকম্পে অসংখ্য বাড়িঘরের পাশাপাশি কেঁপেছে বিখ্যাত ভাস্কর্য স্ট্যাচু অব লিবার্টিও।

ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল নিউ জার্সি। ওই ভূমিকম্পে পাশ্ববর্তী রাজ্যগুলোও কেঁপে উঠে।

স্ট্যাচু অব লিবার্টি কাঁপার একটি ভিডিও প্রকাশ করেছে আর্থক্যাম। শুক্রবার প্রকাশিত এ ভিডিওটি ধারণ করা হয়েছে ভাস্কর্যটির উপরে লাগানো ক্যামেরায়।

ভিডিওটির নিচে একজন মন্তব্য করেছেন, “ওওও, ওই সময় স্ট্যাচু অব লিবার্টিতে থাকা সাধারণ মানুষের কথা আমি কল্পনাও করতে পারছি না।”

আরেকজন লিখেছেন, “পৃথিবী কাঁপবে। এখন বোঝার সময় বিপুল অর্থও পৃথিবী এবং জলবায়ুকে পরিবর্তন করতে পারবে না। আপনার চিন্তা ও ভবিষ্যতকে পরিবর্তন করার এটিই একটি সুযোগ।”

এদিকে গত বুধবার স্ট্যাচু অব লিবার্টিতে বজ্রপাতের ঘটনা ঘটে। ফটোগ্রাফার ড্যান মার্টল্যান্ড বজ্রপাতের মুহূর্তটি ক্যামেরায় বন্দি করতে সমর্থ হন।

ওই বজ্রপাত এবং ভূমিকম্পে কেঁপে উঠা নিয়ে একজন মজা করে লিখেছেন, “লেডি লিবার্টির একটি খারাপ সপ্তাহ গেলো।”

শুক্রবার আঘাত হানা ভূমিকম্পের কম্পন কতটা জোরালো ছিল সেটি ধরা পড়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে থাকা একটি ক্যামেরায়।

ভিডিওটি মাইক্রো ব্লগিং সাইট এক্সে প্রকাশ করেছে জাতিসংঘ। এতে দেখা যাচ্ছে, ‘সেভ দ্য চিলড্রেন’-এর প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী জান্তি সোয়েরিপ্তো কথা বলছেন। ওই সময় তিনি ফিলিস্তিনের গাজা উপত্যকা নিয়ে আলোচনা করছিলেন। তখন হঠাৎ করে জাতিসংঘের ভবনটি কেঁপে ওঠে।

যখন তিনি কথা বলা বন্ধ করে দেন তখন পাশ থেকে কেউ একজন মজার ছলে বলেন, “আপনি মাটি কাঁপাচ্ছেন।”

তবে এ ভূমিকম্পে কেউ আহত বা নিহত হননি। এছাড়া কোনো অবকাঠামো ক্ষতিগ্রস্ত হওয়ার তথ্য জানা যায়নি।

এসএ-০৭/০৪/২৪(আন্তর্জাতিক ডেস্ক)