ইসরায়েলিদের হামলা বন্ধ, ঈদের দিন অস্বাভাবিক নিরব গাজা

দখলদার ইসরায়েলি সেনাদের বর্বরতার মধ্যেই আজ বুধবার (১০ এপ্রিল) ঈদুল ফিতর পালন করছেন ফিলিস্তিনের গাজা উপত্যকার সাধারণ মানুষ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার সাংবাদিক তারেক আবু আজম গাজার রাফাহ থেকে জানিয়েছেন, আজ ঈদের দিন গাজায় ইসরায়েলিদের হামলা বন্ধ রয়েছে। বিশেষ করে গত কয়েক ঘণ্টা ধরে গাজা অস্বাভাবিক নিরব হয়ে আছে। সেখানে ইসরায়েলিদের বোমা হামলার শব্দ শোনা যাচ্ছে না। শোনা যাচ্ছে না গুলির শব্দও।

তিনি আরও জানিয়েছেন, যুদ্ধ শুরুর পর আজই গাজায় এত দীর্ঘ ও লম্বা সময় ধরে এতটা নিরবতা লক্ষ্য করা যাচ্ছে।

গত ১ এপ্রিল দেঈর আল বালাহতে দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের একটি গাড়িবহরে ভয়াবহ হামলা চালায় দখলদার ইসরায়েলের সেনারা। ওই হামলায় সংস্থাটির সাতজন কর্মী নিহত হন। এরপর থেকেই গাজায় হামলার তীব্রতা কমিয়ে দেয় ইসরায়েলি বাহিনী।

তবে ঈদের দিনটায় শান্ত থাকলেও ঈদ শুরু হওয়ার আগ মুহূর্তে— রাতের অন্ধকারে গাজার একটি আবাসিক ভবনে হামলা চালায় ইসরায়েলি সেনারা। এই হামলায় অন্তত ১৪ ফিলিস্তিনির মৃত্যু হয়। নিহতরা বাড়িতে ঈদ উদযাপনের প্রস্তুতি নিচ্ছিলেন। কিন্তু কোনো পূর্ব সতর্কতা না দিয়েই বাড়িটিতে হামলা চালানো হয়।

গত বছরের ৭ অক্টোবর দখলদার ইসরায়েলের সঙ্গে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের যুদ্ধ শুরু হয়। যা ছয় মাসেরও বেশি সময় ধরে চলছে। এই হামলায় প্রায় ৩৩ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও প্রায় ১ লাখ মানুষ।

ঈদের দিন হামলা বন্ধ রাখার ব্যাপারে দখলদার ইসরায়েলের সঙ্গে হামাসের কোনো চুক্তি হয়েছে কি না সে বিষয়টি নিশ্চিত নয়।

সূত্র: আলজাজিরা

এসএ-০৮/১০/২৪(আন্তর্জাতিক ডেস্ক)