যে কারণে শেষ মুহূর্তে ভারত সফর স্থগিত করলেন ইলন মাস্ক

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও সামাজিক যোগাযোগমাধ্যম এক্সের মালিক ইলন মাস্ক ভারতে তার নির্ধারিত সফর স্থগিত করেছেন। টেসলায় বিভিন্ন ধরনের কাজের ব্যস্ততার কারণে একেবারে শেষ মুহূর্তে সফর স্থগিত করেছেন জানিয়ে তিনি বলেছেন, চলতি বছরের শেষের দিকে তিনি ভারত সফরের প্রত্যাশা করছেন।

ভারতে শুক্রবার থেকে লোকসভার নির্বাচন শুরু হয়েছে। এই নির্বাচনের মাঝেই রোববার ভারতে পৌঁছানোর কথা ছিল তার। সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে তার বৈঠক ও ভারতে টেসলার বিনিয়োগ নিয়ে প্রাথমিক আলোচনা করার কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ের একদিন আগে এক্সে দেওয়া বার্তায় টেসলার এই প্রধান নির্বাহী কর্মকর্তা বলেছেন, ‘‘দুর্ভাগ্যবশত টেসলায় ব্যাপক কাজ জমে যাওয়ায় ভারত সফর পিছিয়ে দিতে হচ্ছে। তবে আমি চলতি বছরের শেষের দিকে ভারতে যাওয়ার জন্য অত্যন্ত মুখিয়ে আছি।’’

ইলন মাস্কের ভারত সফর স্থগিতের সিদ্ধান্তের বিষয়ে অবগত চারজন ব্যক্তির বরাত দিয়ে শনিবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স একটি প্রতিবেদন প্রকাশ করে। রয়টার্স বলছে, বৈদ্যুতিক যান (ইভি) নির্মাতা টেসলার দক্ষিণ এশিয়ার বাজারে প্রবেশের পরিকল্পনার ঘোষণা এই সফরে দেওয়ার কথা ছিল।

গত কয়েক মাসে টেসলার শেয়ারে ব্যাপক দরপতন ঘটেছে। এছাড়া মার্কিন এই প্রতিষ্ঠান তার বৈশ্বিক কর্মশক্তির অন্তত ১০ শতাংশকে ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। এ নিয়ে টেসলার বিনিয়োগকারীদের মাঝে উদ্বেগ রয়েছে। এমন সময়ে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহীর ভারত সফর ও সেখানে বিনিয়োগের ঘোষণা বিনিয়োগকারীদের আস্থা ফেরাতে ভূমিকা রাখতে পারতো।

টেসলার পাবলিক পলিসিবিষয়ক নির্বাহী রোহান প্যাটেল ভারতের বাজারে মার্কিন এই প্রতিষ্ঠানের প্রবেশের পরিকল্পনার নেতৃত্বদানকারীদের একজন। চলতি সপ্তাহে টেসলা থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন তিনিও।

রয়টার্স বলেছে, ভারতের সাধারণ নির্বাচন শুরু হওয়ার দুদিন পর অর্থাৎ রোববার ভারতে পৌঁছানোর কথা ছিল ইলন মাস্কের। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই নির্বাচনে টানা তৃতীয়বারের মতো জয়ী হতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। দেশটির এই প্রধানমন্ত্রী ভারতকে বৈশ্বিক উৎপাদন কেন্দ্রে পরিণত করার প্রতিশ্রুতি দিয়েছেন। মাস্কের সফর ও ভারতের বাজারে টেসলার সম্ভাব্য বিনিয়োগের বিষয়গুলোর মাধ্যমে নিজের প্রতিশ্রুতি পূরণের অগ্রগতি তুলে ধরতে চান মোদি।

গত ১০ এপ্রিল রয়টার্স মাস্কের ভারত সফরের পরিকল্পনার প্রতিবেদন প্রকাশ করে। ওই সময় এক্সে দেওয়া পোস্টে তিনি বলেছিলেন, ‘‘ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে সাক্ষাতের জন্য উন্মুখ রয়েছি!’’

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছিল, নয়াদিল্লি সফরে মাস্ক ২ থেকে ৩ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের ঘোষণা দেবেন বলে প্রত্যাশা করা হয়েছিল। বিশেষ করে ভারতে টেসলার একটি কারখানা তৈরি করবেন তিনি। আর ভারতের সরকার বলেছে, বিদেশি কোম্পানিগুলো ভারতে স্থানীয়ভাবে বিনিয়োগ করলে আমদানি করা গাড়ির ওপর আরোপিত শুল্ক হার কমিয়ে আনা হবে।

নয়া দিল্লিতে বেশ কয়েকটি মহাকাশ স্টার্টআপের কর্মকর্তাদের সাথে ইলন মাস্ক বৈঠক করবেন বলেও প্রত্যাশা করা হচ্ছিল। বিশ্বের সবচেয়ে জনবহুল এই দেশটিতে স্টারলিঙ্ক স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা চালুর বিষয়ে ভারত সরকারের নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের অপেক্ষা রয়েছে টেসলা।

এসএ-০৭/২০/২৪(আন্তর্জাতিক ডেস্ক)