পাকিস্তানে বন্যা সতর্কতা জারি, ঘটতে পারে বহু প্রাণহানি

পাকিস্তানের পাহাড়ি প্রদেশ খাইবার পাখতুনখাওয়াতে বন্যা সতর্কতা জারি করা হয়েছে। প্রদেশটির বাসিন্দাদের সতর্ক করে জানানো হয়েছে, এই বন্যায় বহু মানুষের প্রাণহানি ঘটতে পারে। মূলত হিমবাহ গলে যাওয়া এবং অত্যাধিক বৃ্ষ্টিপাতের কারণে এই বন্যার শঙ্কা দেখা দিয়েছে।

প্রাদেশিক বিপর্যয় ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (পিডিএমএ) সাধারণ মানুষকে এখনই নিরাপদস্থানে সরে যাওয়ার অনুরোধ জানিয়েছে।

পাকিস্তানের আবহাওয়া দপ্তর খাইবার পাখতুনখাওয়াতে আজ ২০ এপ্রিল পর্যন্ত ভারী বৃষ্টিপাতের পূর্ভাবাস দিয়েছিল। দেশটির পেশোয়ারে মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে ১২ মিলিমিটার বৃষ্টিপাত হয়।

পিডিএমএর তথ্য অনুযায়ী, খাইবার পাখতুনখাওয়াতে এখন মাঝারি বন্যা চলছে। সেখানকার সব নদীর পানি বৃদ্ধি পেয়েছে। আরও বৃষ্টিপাতের কারণে পরিস্থিতি খারাপ হবে। এ কারণে নদীর আশপাশের বাসিন্দাদের পূর্ব সতর্কতার অংশ হিসেবে এখনই নিরাপদস্থানে চলে যেতে বলা হয়েছে।

পিডিএম এক বিবৃতিতে জানিয়েছে, বৃষ্টি সংশ্লিষ্ট দুর্ঘটনায় এখন পর্যন্ত ৩৬ জন মানুষ প্রাণ হারিয়েছেন এবং ৪৬ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে ৮ বালক ও ৮ বালিকা রয়েছে।

সাধারণ মানুষ প্রাণ হারানোর পাশাপাশি বিভিন্ন বিভাগে ২ হাজার ৩৯১টি বাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে। যারমধ্যে ৩৮৮টি বাড়ি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

খাইবার পাখতুনখাওয়াতে গত ১২ এপ্রিল থেকে ভারী বৃষ্টিপাত হচ্ছে। যা এক সপ্তাহরও বেশি সময় ধরে চলমান রয়েছে। আর এ কারণে সেখানে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

বর্তমানে পুরো বিশ্বজুড়ে এক অস্থিতিশীল আবহাওয়া বিরাজমান রয়েছে। বিশ্বের একপ্রান্তে যখন প্রচণ্ড বৃষ্টি ঝরছে তখন তীব্র দাবদাহে পুড়ছে আরেক প্রান্ত।

সূত্র: পাকিস্তান অবজারভার

এসএ-১০/২০/২৪(আন্তর্জাতিক ডেস্ক)