মোদি বললেন, ‘ভারতকে ভাঙতে চায় তারা’

ভারতের সংবিধান নিয়ে দেশটির বিরোধীদল কংগ্রেসের এক প্রার্থীর করা মন্তব্যের তীব্র সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেছেন, কংগ্রেস ভারত ভাগ করতে চায়। একই সঙ্গে বিরোধী দলীয় নেতা রাহুল গান্ধীর সমালোচনা করে মোদি বলেছেন, কংগ্রেসের নেতারা বাবা সাহেব আম্বেদকরের সংবিধানের অবমাননা এবং দেশ ভাঙার চেষ্টা করছে।

এর আগে, সোমবার দক্ষিণ গোয়ায় এক জনসভায় কংগ্রেসের প্রার্থী ভিরিয়াতো ফার্নান্দেজ বলেন, পর্তুগিজ শাসন থেকে মুক্ত হওয়ার পর গোয়ায় ভারতীয় সংবিধান ‘‘জোর করে’’ চাপিয়ে দেওয়া হয়েছিল। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা রাহুল গান্ধীর কাছেও একই কথা বলেছিলেন।

কংগ্রেসের নেতা ফার্নান্দেজের এই মন্তব্যের তীব্র সমালোচনা করে মঙ্গলবার ছত্তিশগড়ে এক সমাবেশে অংশ নিয়ে নরেন্দ্র মোদি বলেছেন, কংগ্রেসের গোয়ার প্রার্থী বলছেন, রাজ্যে ভারতের সংবিধান প্রযোজ্য নয়। তিনি স্পষ্টভাবে বলেছেন, গোয়ায় সংবিধান চাপিয়ে দেওয়া হয়েছিল এবং তিনি অতীতে কংগ্রেসের ‘‘শাহজাদা’’কে এই কথা বলেছিলেন।

বংশীয় পরম্পরায় রাজনীতি করায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশটির বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধীকে শাহজাদা বলে ডাকেন। মোদি বলেন, ‘‘এটা কি বাবাসাহেব আম্বেদকর এবং সংবিধানের অপমান নয়? এটা কি সংবিধানে হস্তক্ষেপ নয়? এর সবই দেশ ভাঙার সুচিন্তিত ষড়যন্ত্রের অংশ। আজ তারা গোয়ায় সংবিধানকে অস্বীকার করছে, কাল তারা সারা ভারতে বি আর আম্বেদকরের সংবিধানকে অস্বীকার করার চেষ্টা করবে।’’

ভারতের প্রধানমন্ত্রীর এই মন্তব্যকে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। কারণ চলমান লোকসভা নির্বাচনে তৃতীয় মেয়াদের জন্য নির্বাচিত হলে বিজেপি সংবিধান পরিবর্তন করতে পারে বলে অভিযোগ করেছে কংগ্রেস। উত্তর কন্নড় কেন্দ্রের বিজেপি দলীয় ছয় বারের সাংসদ অনন্ত হেজেও এর আগে বলেছিলেন, এনডিএ জোট লোকসভার ৪০০ আসনে জয়ের লক্ষ্য নির্ধারণ করেছে; যাতে সংবিধান সংশোধন করা যায়। এই মন্তব্যের পর হেজেকে লোকসভা নির্বাচনের প্রার্থী তালিকা থেকে বাদ দিয়েছে বিজেপি।

কংগ্রেসের অভিযোগের পাল্টায় ভারতের এই প্রধানমন্ত্রী বলেন, ‘‘বিজেপিকে বাদ দিন, এমনকি বাবাসাহেব আম্বেদকর নিজেও সংবিধান বাতিল করতে পারবেন না।’’

সূত্র: এনডিটিভি।

এসএ-০৭/২৩/২৪(আন্তর্জাতিক ডেস্ক)