আদালত প্রাঙ্গণে ভুয়া বিয়ে!

ভুয়া এফিডেভিট ও কাজী দিয়ে বিয়ের নামে প্রতারণা। ময়মনসিংহের আদালত পাড়ায় প্রায়ই ঘটছে এমন অবৈধ কর্মকাণ্ড। বিভিন্ন সময় প্রতারকের বিরুদ্ধে মামলা হলেও ধরাছোঁয়ার বাইরে থেকে যাচ্ছে মূল হোতারা।

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার মগটুলা ইউনিয়নের মধুপুর গ্রামের এক কিশোরী প্রতারণামূলক বিয়ের ফাঁদে পড়েছেন মাত্র ১৩ বছর বয়সেই। তার অভিযোগ, প্রতিবেশী জুনায়েদ হোসেন গত জুলাই মাসে তাকে ময়মনসিংহের আদালত প্রাঙ্গণে এভিডেভিটের মাধ্যমে প্রতারণামূলক বিয়ে করে।

পরে, ঢাকায় নিয়ে অবৈধভাবে শারীরিক সম্পর্ক হয় তার সঙ্গে। এ ঘটনায় জুনায়েদসহ তার সহযোগীদের বিরুদ্ধে মামলা দায়ের হলেও এভিডেভিট ও ভুয়া কাজির মাধ্যমে প্রতারণামূলক বিয়ে পড়ানোর কারিগররা থেকে যায় বিচারের বাইরে।

পুলিশের হিসাব মতে, গত এক বছরে প্রতারণামূলক বিয়ের অভিযোগে মামলা হয়েছে ১১টি। এ ধরনের প্রতারকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার আশ্বাস আইনজীবী সমিতি ও জেলা পুলিশের।

ময়মনসিংহ আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট নুরুল হক বলেন, ভুয়া কাজি, ভুয়া বিবাহ এমন কিছু হলে এসব দেখার জন্য আমাদের কমিটি রয়েছে। এখানে ফলস কিছু করে পার পাবে না কেউ।

এ বিষয়ে ময়মনসিংহ পুলিশ সুপার মোহাম্মদ আহমার উজ্জামান বলেন, যারা এই প্রতারণার সঙ্গে জড়িত বা ভুয়া এভিডেভিট, ভুয়া কাবিননামা তৈরির সঙ্গে জড়িত তাদের আইনের আওতায় আনতে পুলিশ তৎপর।

যেকোনো ধরনের প্রতারণা এড়াতে আইনগত বিষয়ে সচেতন হওয়ার পাশাপাশি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের দ্বারস্ত হওয়ার আহ্বান সংশ্লিষ্টদের।

এসএইচ-১২/২৮/২২ (আঞ্চলিক ডেস্ক)