পেলেকে হারিয়ে নতুন রেকর্ড এমবাপ্পের

চার বছর আগে রাশিয়া বিশ্বকাপ দেখেছিল ১৯ বছরের কিলিয়ান এমবাপ্পেকে। কাতার বিশ্বকাপে তেইশের এমবাপ্পে যেনো কোন রেকর্ডকেই অক্ষত না রাখার পণ করেই নামছেন মাঠে। গতি আর ড্রিবলিংয়ে প্রতিপক্ষের রক্ষণকে ব্যতিব্যস্ত রাখার পাশাপাশি নিজে করছেন গোল, সতীর্থকে দিয়ে করাচ্ছেন গোল; দলকে এনে দিচ্ছেন একের পর এক জয়।
রোববার রাতে দোহার আল থুমামা স্টেডিয়ামে শেষ ষোলোর ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে ৩-১ গোলে জিতেছে ফ্রান্স। উঠেছে কোয়ার্টার ফাইনালে। এই ম্যাচে নিজে দুই গোল করার পাশাপাশি অলিভার জিরুদের গোলে করেছেন সহায়তা। এমবাপ্পের গোলের শুরু ম্যাচের ৭৪তম মিনিটে। ডান দিক থেকে উসমান দেম্বেলে পাস দেন এমবাপ্পেকে। ডি-বক্সের ভেতরে ঢুকে জায়গা বানিয়ে ডান পায়ে যে শট নেন সেটা এবারের বিশ্বকাপের অন্যতম সেরা গোলরক্ষক ভয়সেক সেজনির সাধ্য ছিল না আটকানোর। বল ওপরের কোণা দিয়ে জড়ায় জালে। এটা বিশ্বকাপে তার অষ্টম গোল। এই গোলের মাধ্যমে এমবাপ্পে ভেঙেছেন ফুটবলের রাজা বলে খ্যাত পেলের রেকর্ড। বয়স ২৪ বছর হওয়ার আগে বিশ্বকাপে সবচেয়ে বেশি গোলের রেকর্ড এতদিন ছিল পেলের। এমবাপ্পে এই রেকর্ড ভাঙলেন ২৩ বছর ৩৪৯ দিন বয়সে। পেলের রেকর্ডই কেবল নয়, এ ম্যাচেই এমবাপ্পে ছাড়িয়ে গেছেন পর্তুগিজ গ্রেট ইউসেবিওকে। ২৪ বছর ১৮২ দিন বয়সে ইউসেবিও বিশ্বকাপে ৮ গোল করেছিলেন। এক ম্যাচ থেকে পেলে ও ইউসেবিওর রেকর্ড ভেঙেই থেমে থাকেননি এমবাপ্পে। এরপর করেছেন ম্যাচে তার দ্বিতীয় গোল। এ গোলের মাধ্যমে বিশ্বকাপে তার গোল সংখ্যা হলো ৯টি। রাশিয়া বিশ্বকাপে কিলিয়ান এমবাপ্পে করেছিলেন ৪ গোল, আর এবার ৪ ম্যাচেই করেছেন ৫ গোল। ২০ ডিসেম্বর ১৯৯৮ সালে জন্ম নেওয়া কিলিয়ান এমবাপ্পের বয়স ২৪ হবে বিশ্বকাপ ফাইনালের দুইদিন পর। রাশিয়া বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে অভিষেক হয় এমবাপ্পের। প্রথম ম্যাচে গোল না পেলেও পরের ম্যাচে পেরুর বিপক্ষে গোল করেন তিনি। ওই গোল তাকে ফ্রান্সের সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে গোল করার রেকর্ড বুকে স্থান দেয়।
গত আসরের নকআউট পর্বে আর্জেন্টিনাকে ৪-৩ গোলে হারাতে জোড়া গোল করেন এমবাপ্পে, এবং একটি পেনাল্টি আদায় করেন। ১৯৫৮ সালে পেলের পর দ্বিতীয় কমবয়েসি ফুটবলার হিসেবে বিশ্বকাপে জোড়া গোল করে তিনি রেকর্ডের ভাগিদার হন। এরপর ফাইনালেও গোল করে একইভাবে পেলের পর দ্বিতীয় কমবয়েসি ফুটবলার হিসেবে বিশ্বকাপের ফাইনালে গোল করার রেকর্ডের অংশীদার হন। ২০১৮ বিশ্বকাপে কিলিয়ান এমবাপ্পে বেস্ট ইয়াং প্লেয়ার অ্যাওয়ার্ড পান। এবারের বিশ্বকাপে প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি ও দ্বিতীয় ম্যাচে ডেনমার্কের বিপক্ষে জোড়া গোল করেছিলেন এমবাপ্পে। শেষ ষোলোর ম্যাচে পোল্যান্ডকে হারিয়ে ফ্রান্স উঠেছে কোয়ার্টার ফাইনালে। এই পর্বে এবারের বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা এমবাপ্পের দল ফ্রান্সের প্রতিপক্ষ ইংল্যান্ড।