শাকিরার ইঙ্গিত মরক্কো!

সেই ৭০ দশকের মাঝামাঝি সময়ে এক ভবিষ্যদ্বাণী করেছিলেন ব্রাজিল কিংবদন্তি পেলে। বলেছিলেন ২০০০ সালের আগেই বিশ্ব চ্যাম্পিয়ন হবে আফ্রিকার কোনো দেশ। ব্রাজিল কিংবদন্তির বেঁধে দেওয়া সময়ের ২২ বছর পেরিয়ে গেলেও তার সেই ভবিষ্যদ্বাণী এখনো পূর্ণ হয়নি। তবে শাকিরার ভবিষ্যদ্বাণী মিলে গেলে পেলে ঠিকই গলা উঁচিয়ে বলতে পারবেন ‘দেখ দেখ, আমি বলেছিলাম না!’

বিশ্ব কাঁপানো কলম্বিয়ান পপসংগীত শিল্পী শাকিরা যে ভবিষ্যদ্বাণী করলেন, এবার চ্যাম্পিয়ন হবে মরক্কো। না, শাকিরা সরাসরি বলেননি যে, মরক্কো চ্যাম্পিয়ন হবে। কিন্তু কোয়ার্টার ফাইনালে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালকে হারিয়ে আফ্রিকার প্রথম দেশ হিসেবে বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে মরক্কো। একের পর এক বিস্ময় উপহার দেওয়া মরক্কোকে ঘিরে আরববিশ্ব এখন বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছে! শাকিরা মরক্কো এবং আরব বিশ্বের সেই স্বপ্নে আরো রং ঢাললেন। ম্যাচ শেষে তিনি টুইট করেন, ‘দিস টাইম ফর আফ্রিকা!’ ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে এই ‘দিস টাইম ফর আফ্রিকা’ সূচনা সংগীত গেয়েই ফুটবল দুনিয়ায় ঝড় তোলেন শাকিরা। তার সুরলিত কণ্ঠের গানটি উঠে যায় ফুটবলপ্রেমীদের মুখে মুখে। এক যুগ পেরিয়েও তার সেই গানের আবেদন এতটুকু কমেনি।

শাকিরা নিজেও যে গানটি হৃদয়ের মণিকোঠায় যতœ করে রেখেছেন, সেটিও প্রমাণিত হলো কোয়ার্টার ফাইনালের পরে এই পোস্টে। তবে সেবার তার গানের ভাবার্থ ছিল, এবার বিশ্বকাপ আফ্রিকায়। সেই কলির মাধ্যমেই এবার আঁকালেন ‘মরক্কোর হাতে বিশ্বকাপ ট্রফি’র ছবি!