ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

চট্টগ্রাম টেস্টের নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিং করতে নেমে বিপর্যয়ে পড়েছে বাংলাদেশ। মাত্র ৭৫ রানের মধ্যেই প্যাভিলিয়নে ফিরেছে টাইগারদের ৫ ব্যাটার।

ইনিংসের প্রথম বলেই সিরাজের সুইংয়ে পরাস্ত হয়ে উইকেটরক্ষকের গ্লাভসে ধরা পড়ে সাজঘরে ফেরেন ওপেনার নাজমুল হাসান শান্ত।শুরুর ধাক্কা সামাল দিতে না পেরে আসা যাওয়ার মিছিলে যোগ হন ইয়াসির আলী রাব্বি। ৪ রানের বেশি করতে পারেনি ৩ নম্বরে নামা এই ব্যাটার। অভিষিক্ত ওপেনার জাকির হোসেন ও লিটন দাস কিছুটা ঘুরে দাড়ানোর চেষ্টা করলেও তা দীর্ঘায়িত হতে দেয়নি ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজ।

দলীয় ৪৩ রানের মাথায় সিরাজের বলে বোল্ড হয়ে ফেরেন লিটন দাস। ফেরার আগে ৩০ বল খেলে তিনি করেন ২৪ রান। দলীয় ৫৬ রানের মাথায় প্যাভিলিয়নের দিকে যাত্রা করে নবাগত জাকির হোসেনও। ৪৫ বলে ২০ রান করে তিনিও সিরাজের শিকারে পরিণত হন। বাংলাদেশের স্কোর বোর্ডে যখন সাকুল্যে ৭৫ রান উঠেছে তখন ফিরে গেলেন অধিনায়ক সাকিব আল হাসান। কুলদীপ যাদবের বলে স্লিপে কোহলিকে ক্যাচ দিয়ে টাইগার অধিনায়ক ফেরেন মাত্র ৩ রানে।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ব্যক্তিগত ২০ রানে মুশফিকুর রহিম এবং ১৩ রানে ব্যাটিং করছেন নুরুল হাসান সোহান। এতে ২৭ ওভারে ৫ উইকেট হারিয়ে বাংলাদেশের দলীয় সংগ্রহ দাঁড়িয়েছে ৯১ রান।

এর আগে দুদিন ব্যাটিং করে ১০ উইকেটে ৪০৪ রান করতে সক্ষম হয় ভারত। বাংলাদেশের পক্ষে বোলিংয়ে সর্বোচ্চ ৪টি করে উইকেট নেন স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। এছাড়া দুই পেসার খালেদ আহমেদ ও এবাদত হোসেন পেয়েছেন ১টি করে উইকেট।

শান্ত-(স্পোর্টস ডেস্ক)