আর্জেন্টিনার খেলোয়াড়েরা মেসির জন্য নিজেদের উজাড় করে দেবে

আট বছর আগে বিশ্বকাপ জয়ের খুব কাছে গিয়েও স্বপ্নভঙ্গের বেদনায় পুড়তে হয়েছিল লিওনেল মেসিকে। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে জার্মানির কাছে হেরেছিল আর্জেন্টিনা।

ক্যারিয়ারের শেষবেলায় এখন আরেকটি সুযোগ মেসির সামনে। আর্জেন্টিনার প্রয়োজনে সব সময় জ্বলে উঠছেন তিনি। এবার মেসির জন্যই সতীর্থরা খেলবেন বলে মনে করেন আর্জেন্টাইন কোচ মরিসিও পচেত্তিনো।

পিএসজিতে এক বছর মেসিকে অনুশীলন করানো পচেত্তিনো আগামীকাল রোববারের বিশ্বকাপ ফাইনাল নিয়ে বলেন, ‘আপনার দলে যদি মেসি থাকে, তাহলে দলের সবাই ভাবতে শুরু করে যে আমাদের মেসির জন্যই খেলতে হবে। মেসি এখনও বিশ্বসেরা।

সৌদি আরবের কাছে হেরে বিশ্বকাপ শুরু করা আর্জেন্টিনা ফাইনালে উঠে এসেছে মূলত মেসির নৈপুণ্যে। সেমিফাইনাল পর্যন্ত গোল করেছেন পাঁচটি, করিয়েছেন আরও তিনটি। আসরের সর্বোচ্চ গোলদাতার তালিকায় কিলিয়ান এমবাপ্পের সঙ্গে যৌথভাবে শীর্ষে সাতবারের ব্যালন ডি’অর জয়ী মেসি।

পচেত্তিনো বিশ্বাস করেন, মেসির সঙ্গে খেললে অন্যদেরও বিশ্বকাপ জেতার সম্ভাবনা বাড়ে। এ জন্য সতীর্থদের মেসিকে সহযোগিতা করতে হবে বললেন তিনি, ‘দলের যেমন মেসির প্রয়োজন, একইভাবে তার সঙ্গে লড়াই করতে অন্য দশ জন ফুটবলারও প্রয়োজন। দলগত সাফল্যের এটাই মূলমন্ত্র। ফুটবলাররাও জানে যে মেসির সঙ্গে খেললে বিশ্বকাপ জিততে পারে। এটা পরিস্কার ব্যাপার।

রদ্রিগো দি পল, আনহেল দি মারিয়ারা মেসির জন্য শতভাগের চেয়েও বেশি চেষ্টা করবেন বলে মনে করেন পচেত্তিনো, ‘ওরা নিজেদের সবকিছু উজাড় করে দেবে। পারলে আরও বেশি কিছু দেবে। আর এটা করবে মেসির জন্য। এটা তাদের স্বপ্নও। ওরা (সতীর্থরা) তার খুব কাছের মানুষ। যখন তারা মেসিকে দেখে, মনে করে সবকিছুই সম্ভব।

শান্ত-(স্পোর্টস ডেস্ক)