হিজাব বিরোধী বিক্ষোভ: আরও দুইজনের মৃত্যুদণ্ড কার্যকর 

সঠিকভাবে হিজাব না পরার অভিযোগে ইরানের নৈতিকতা পুলিশের হাতে গ্রেপ্তার কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যুর পর ইরানে বিক্ষোভ শুরু হয়। সেই বিক্ষোভে আধা সামরিক বাহিনীর সদস্যকে হত্যার অভিযোগে শনিবার আরও দুজনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান সরকার।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। ইরানের বিচার বিভাগ বলছে, দেশটিতে এ পর্যন্ত বিক্ষোভসংশ্লিষ্ট চারজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

গত ডিসেম্বরে ইরানে দুই বিক্ষোভকারীকে ফাঁসি দেওয়া হয়, যা নিয়ে বিশ্বজুড়ে সমালোচনার সৃষ্টি হয়।

গত ৩ নভেম্বর কারাজ শহরে হত্যাকাণ্ডের শিকার হন ইরানের আধাসা মরিক বাসিজ বাহিনীর সদস্য রুহুল্লাহ। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম মিজান নিউজ বলেছে, রুহুল্লাহ আজমিয়ানকে হত্যার দায়ে মোহাম্মদ মাহদি কারামি এবং সাইয়্যেদ মোহাম্মদ হোসাইনিকে শনিবার সকালে ফাঁসি কার্যকর হয়। গত বছরের ডিসেম্বরের শুরুতে ওই দুজনের মৃত্যুদণ্ড দেয় ইরানের একটি আদালত। মঙ্গলবার তাদের আপিল খারিজ করেন দেশটির সুপ্রিম কোর্ট।

আইনজীবীরা জানান, হাদিস নাজাফি নামের এক বিক্ষোভকারীর শেষকৃত্যে অংশ নেওয়া ব্যক্তিদের হামলার শিকার হন ২৭ বছর বয়সী রুহুল্লাহ। তাঁকে নগ্ন করে পিটিয়ে হত্যা করা হয়েছে।

গত ১৬ সেপ্টেম্বর সঠিকভাবে হিজাব না পরার অভিযোগে ইরানের নৈতিকতা পুলিশের হাতে গ্রেপ্তার কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যু হয়। এরপর থেকেই প্রতিবাদ ছড়িয়ে পড়ে গোটা ইরানে। এই বিক্ষোভে সমর্থন দেওয়ায় দেশটিতে হাজারেরও বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে ১৪ জন বিক্ষোভকারীকে।

এআর-০৭/০৭/০১ (আন্তর্জাতিক ডেস্ক)