ভার্চুয়াল ব্যাংক চালু করছে থাইল্যান্ড

থাইল্যান্ডে প্রথমবারের মতো ভার্চুয়াল ব্যাংক চালু হতে যাচ্ছে বলে জানিয়েছেন থাইল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংকের সহকারী গভর্নর থারিথ পানপিয়েমরাস।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছেন পানপিয়েমরাস।

তিনি বলেন, ২০২৪ সালে তিনটি ভার্চুয়াল ব্যাংকের লাইসেন্স অনুমোদন দেয়া হবে। এরপর ২০২৫ সাল থেকে দেশের প্রথম ভার্চুয়াল ব্যাংকগুলো কার্যক্রম শুরু করবে।

ব্যাংকিং প্রতিযোগিতায় উৎসাহ যোগাতে, ঋণের অভিগম্যতা বাড়াতে এবং ব্যবসা ও ব্যক্তির জন্য ব্যয় কমাতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি। যা সামগ্রিক ব্যাংকিং ব্যবস্থাকে শক্তিশালী করবে।

ভার্চুয়াল ব্যাংক স্থাপনের অনুমতি প্রদান প্রসঙ্গে সহকারী গভর্নর বলেন, এ পর্যন্ত ১০টি প্রতিষ্ঠান আবেদনের আগ্রহ দেখিয়েছে। এই ত্রৈমাসিকেই আবেদন নেয়ার প্রক্রিয়া শুরু হবে। তবে আবেদনকারীদের অবশ্যই ন্যূনতম নিবন্ধিত ব্যবহারযোগ্য পুঁজি ৫ বিলিয়ন বাথ থেকে ১০ বিলিয়ন বাথ থাকতে হবে।

এর মাধ্যমে ওই অঞ্চলে অ্যান্ট গ্রুপ ও গ্র্যাব হোল্ডিংসের ব্যবসা প্রসারের মধ্যেই ভার্চুয়াল ব্যাংক চালুর ঘোষণা দিল থাইল্যান্ড।

এছাড়া ব্যাংকগুলো প্রথাগত বাণিজ্যিক ব্যাংকের মতো পূর্ণ-পরিষেবা প্রদান করবে এবং নিয়মনীতি মেনে চলবে। তবে ব্যাংকগুলোকে শাখা স্থাপন এবং নিজস্ব এটিএম চালানোর অনুমতি দেয়া হবে না বলেও জানান তিনি।

এ বিষয়ে ব্যাংক অব ইন্টারন্যাশনাল সেটেলমেন্টস জানিয়েছে ভার্চুয়াল ব্যাংকের কারণে আর্থিক ব্যবস্থা উন্নত হবে, তবে ভোক্তাদের তথ্য সুরক্ষিত রাখতে সংশ্লিষ্টদের সতর্ক থাকতে হবে।

এআর-০৮/১২/০১ (আন্তর্জাতিক ডেস্ক)