আল-আকসায় মুসল্লিদের ওপর ইসরায়েলি হামলার তীব্র নিন্দা বাংলাদেশের

দখলদার ইসরায়েলি বাহিনীর দ্বারা অধিকৃত পূর্ব জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদে নিরীহ মুসল্লি ও বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সংঘটিত সহিংসতার তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে এই নিন্দা জানানো হয়।

এতে বলা হয়, ৫ এপ্রিল ভোরে নামাজের সময় দখলদার ইসরায়েলি বাহিনী পবিত্র আল-আকসা মসজিদে নিরীহ মুসল্লি ও বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সংঘটিত সহিংসতার তীব্র নিন্দা জানায় বাংলাদেশ।

ইসরায়েলি বাহিনীর দ্বারা মৌলিক নাগরিক অধিকার, আন্তর্জাতিক মানবাধিকার আইন এবং আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘনের জন্য বাংলাদেশ গভীর উদ্বেগ প্রকাশ করে।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ বিশ্বাস করে, ধর্মের স্বাধীনতাকে একটি মৌলিক মানবাধিকার হিসেবে ধরে রাখতে হবে। ধর্মীয় আচার-অনুষ্ঠান পালনের অধিকার, বিশেষ করে পবিত্র রমজান মাসে নিশ্চিত করতে হবে।

ইসরায়েলি অধিকৃত অঞ্চলে বারবার এ ধরনের সহিংসতা বন্ধে টেকসই ব্যবস্থা গ্রহণের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

এ ছাড়া একটি সার্বভৌম ও স্বাধীন আবাসভূমির জন্য ফিলিস্তিনের জনগণের অধিকারের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেছে। একই সঙ্গে দ্বি-রাষ্ট্র সমাধানের ভিত্তিতে ফিলিস্তিনের একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে তার অবস্থান পুনর্ব্যক্ত করেছে বাংলাদেশ।

এআর-০৬/০৬/০৪ (ন্যাশনাল ডেস্ক)