বিবিসির বিরুদ্ধে ভারতে মামলা

বৈদেশিক মুদ্রা লেনদেনে অনিয়মের অভিযোগে ভারতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির বিরুদ্ধে মামলা হয়েছে। ভারতের আর্থিক গোয়েন্দা ও তদন্ত সংস্থা ইনফোর্সমেন্ট ইলেক্টোরেট (ইডি) এ মামলাটি করেছে। খবর বার্তা সংস্থা পিটিআই।

গত ফেব্রুয়ারিতে বিবিসির দিল্লি ও মুম্বাই কার্যালয়ে তল্লাশি করে ভারতীয় আয়কর কর্মকর্তারা। সেই অভিযানের দুই মাসের মাথায় এ মামলা করল ইডি।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, ভারতে বিদেশি মুদ্রাসম্পর্কিত ফরেন এক্সচেঞ্জে ম্যানেজমেন্ট অ্যাক্টের আওতায় এক সপ্তাহ আগেই মামলাটি করেছে ইডি। এমনকি মামলার পর বিবিসি ভারতীয় শাখায় কয়েকজন কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদও করেছে তারা। একই সঙ্গে প্রতিষ্ঠানটির বেশ কয়েকজন নির্বাহী কর্মকর্তাদের নথিপত্র তলব করা হয়েছে।

গুজরাট দাঙ্গা এবং তাতে বিজেপি ও গুজরাটের তৎকালীন মুখ্যমন্ত্রী ও বর্তমানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সংশ্লিষ্টতা নিয়ে চলতি বছরের জানুয়ারিতে একটি তথ্যচিত্র সম্প্রচার করে বিবিসি। ‘ইন্ডিয়া : দ্য মোদি কোয়েশ্চেন’ নামের দুই খণ্ডের সেই তথ্যচিত্রটি প্রকাশের পর রীতিমতো তোলপাড় শুরু হয় ভারতীয় রাজনীতিতে। যদিও ভারতের ক্ষমতাসীন বিজেপির পক্ষ থেকে বলা হয়, ভারত ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সম্মানহানির জন্য উদ্দেশ্যপ্রণোদিতভাবে এ তথ্যচিত্র তৈরি করা হয়েছে।

এই তথ্যচিত্র সম্প্রচারের কিছু দিন পর ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে বিবিসি ভারত শাখার দিল্লি ও মুম্বাই কার্যালয়ে অভিযান চালায় আয়কর বিভাগের কর্মকর্তারা। তিন দিন ধরে চলা সেই তল্লাশি অভিযান শেষে দুই কার্যালয়ের আর্থিক লেনদেন ও ব্যাংক হিসাবসংক্রান্ত যাবতীয় নথি তারা জব্দ করে।

এআর-০৯/১৩/০৪ (আন্তর্জাতিক ডেস্ক)