ভুল অ্যাকাউন্টে পাঠানো ৩০ লাখ টাকা উদ্ধার করলো পুলিশ

কুষ্টিয়ায় দিপংকর চ্যাটার্জী নামে এক ব্যক্তির ভুলবশত অন্যের একাউন্টে চলে যাওয়া নগদ ৩০ লাখ টাকা উদ্ধার করেছে পুলিশ।

ঈদের আগে পূবালী ব্যাংক, ঢাকা, উত্তরা মডেল টাউন শাখায় আরটিএইটএসবিসি নামক একাউন্টে উল্লেখিত টাকা পাঠনোর সময় ভূলবশত সেই টাকা চলে যায় ইসলামী এজেন্ট ব্যাংক ফিরোজ আহম্মেদ নামে এক ব্যক্তির প্রতিষ্ঠান বিসমিল্লাহ এন্টারপ্রাইজের নামে।

এ বিষয়ে কুষ্টিয়া মডেল থানায় সাধারণ ডায়েরী করা হলে পুলিশী তৎপরতায় সেই অর্থ উদ্ধার করে পুলিশ।

বুধবার (২৬ এপ্রিল) দুপুরে এক প্রেসব্রিফিংয়ে বিষয়টি নিশ্চিত করেন কুষ্টিয়ার পুলিশ সুপার খাইরুল আলম।

সংবাদ সম্মেলনে পুলিশ সুপার জানান, কুষ্টিয়ায় দিপংকর চ্যাটার্জী নামে এক ব্যক্তি অনলাইনের মাধ্যমে আরটিএইচএসবিসি নামক ব্যাংক একাউন্ট থেকে পূবালী ব্যাংক, ঢাকা, উত্তরা মডেল টাউন শাখায় ৩০ লাখ ৮৮ হাজার ৯৫০ টাকা প্রেরণের সময় ভুল করে বাংলাদেশ ইসলামি ব্যাংকের এজেন্ট ব্যাংকিং বিসমিল্লাহ এন্টারপ্রাইজ নামক প্রতিষ্ঠানের একাউন্টে চলে যায়।

পরবর্তীতে ঐ প্রতিষ্ঠানের মালিক ফিরোজ আহম্মেদ বিষয়টি বুঝতে পেরে তার একাউন্ট থেকে ৭ লাখ ২৩ হাজার টাকা সরিয়ে ফেলেন এবং তার ব্যবহৃত মোবাইল ফোন বন্ধ রাখেন।

ঘটনার পর থেকেই কুষ্টিয়া পুলিশ উল্লেখিত অর্থ উদ্ধারে অভিযান শুরু করে। ফিরোজ আহম্মেদ নামে ওই ব্যক্তির সাথে মোবাইলে যোগাযোগের চেষ্টা করা হলে মোবাইল বন্ধ পাওয়া যায়। কিন্তু যে ব্যাংকের ভুলবশত টাকা যায় সেই ব্যাংকের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখে পুলিশ। এক পার্যায়ে পুলিশ জানতে পারে ফিরোজ আহম্মেদ নামে ওই ব্যক্তি তার একাউন্টে টাকা যাবার পর ৭ লাখ টাকা উত্তোলন করেন। অবশিষ্ট টাকা যাতে করে ফিরোজ উত্তোলন করতে না পারে এজন্য পুলিশ ইসলামী ব্যাংক কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে এবং একাউন্ট ফ্রিজ করার জন্য অনুরোধ করে। পুলিশের এমন আবেদনের প্রেক্ষিতে ইসলামী ব্যাংক কর্তৃপক্ষ ফিরোজ আহম্মেদের একাউন্ট ফ্রিজ করে।

এর পর শুরু হয় অভিযান। গত ১৯ এপ্রিল কুষ্টিয়া মডেল থানার উপ-পরিদর্শক সুফল সরকারের নেতৃত্বে একটি টিম খুলনা মেট্রোপলিটনের হরিণটানা এলাকা থেকে আটক করা হয়। এ সময় তার হেফাজত থেকে চেকবইসহ গুরুত্বপূর্ণ নথিও উদ্ধার করা হয়। পরে ব্যাংকের সহায়তায় ফ্রিজকৃত টাকা গত ২৫ এপ্রিল উদ্ধার করে তা দিপংকর চ্যাটার্জীর কাছে হস্তান্তর করা হয়।

পুলিশ সুপার খাইরুল আলম জানান, দিপংকর চ্যাটাজারী বাংলাদেশে একটি ঠিকাদারী প্রতিষ্ঠানের অধীনে কর্মরত থাকলেও তিনি মূলত ভারতীয় নাগরিক। তার বাড়ি পশ্চিমবঙ্গের হুগলী জেলায়।

এ বিষয়ে দিপংকর চ্যাটার্জী গণমাধ্যমকে জানান, ঈদের আগে ৩০ লাখ ৮৮ হাজার টাকা একটি ঠিকাদারী প্রতিষ্ঠানকে দেয়ার জন্য পূবালী ব্যাংক ঢাকার উত্তরা মডেল টাউন শাখায় যান। কিন্তু পূবালী ব্যাংকের ওই শাখায় না গিয়ে ওই টাকা ভুলবশত চলে যায় ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকে ফিরোজ আহম্মেদের মালিকানাধীন বিসমিল্লাহ এন্টারপ্রাইজের নামে।

তিনি আরও জানান, ওই দিনই কুষ্টিয়া মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করি। ঘটনার পরদিন পুলিশ খুলনা থেকে ফিরোজ আহম্মেদকে আটক করে এবং আমার খোয়া যাওয়া ৩০ লাখ ৮৮ হাজার টাকা উদ্ধার করে। দ্রুত সময়ে খোয়া যাওয়া টাকা উদ্ধারে পুলিশের প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেন তিনি।

এআর-০৩/২৬/০৪ (আঞ্চলিক ডেস্ক)