‘উচিত শিক্ষা দিতে’ নাদিমের ওপর হামলার পরিকল্পনা করেন চেয়ারম্যান: র‍্যাব

ব্যক্তিগত ক্ষোভ ও প্রতিহিংসা থেকে ‘উচিৎ শিক্ষা দিতে’ সাংবাদিক নাদিমের ওপর হামলার পরিকল্পনা করেন সাধুরপাড়া ইউনিয়নের চেয়ারম্যান মাহমুদুল আলম বাবু। সে অনুযায়ী ঘটনার রাতে নিজের সন্ত্রাসী বাহিনী দিয়ে নাদিমের ওপর হামলা করান তিনি। এ সময় খুব কাছ থেকে নির্দেশনাও দিচ্ছিলেন তিনি।

শনিবার (১৭ জুন) সন্ধ্যায় রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাহিনীর লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, সাংবাদিক নাদিম খুনের ঘটনায় জড়িতদের অন্যান্য বাহিনীর পাশাপাশি র‌্যাব সদরদপ্তরের গোয়েন্দা শাখা ও স্থানীয় র‌্যাব-১৪ তৎপরতা শুরু করে। ঘটনাস্থলের সিসিটিভি ফুটেজ পর্যালোচনা করে আসামিদের গ্রেপ্তারে অভিযান শুরু হয়।

এরই ধারাবাহিকতায় শনিবার (১৭ জুন) সকালে পঞ্চগড়ের দেবীগঞ্জ থেকে র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখার নেতৃত্বে র‌্যাব-১৩’র একটি দল মামলার প্রধান অভিযুক্ত স্থানীয় ইউপি চেয়ারম্যান বাবু ও তার দুই সহযোগী মনির ও জাকিরকে গ্রেপ্তার করে। এদের মধ্যে মনির ও জাকির সরাসরি নাদিমের ওপর হামলায় অংশ নেয়। তারাই নাদিমকে এলোপাতাড়ি পিটিয়েছিলেন।

শনিবার সন্ধ্যা সোয়া ছয়টার দিকে বগুড়া থেকে গ্রেপ্তার হওয়া রেজাউল সর্বপ্রথম নাদিমের মোটরসাইকেল ধাক্কা দিয়ে ফেলে দেন বলেও জানান কমান্ডার খন্দকার আল মঈন।

গ্রেপ্তার বাবুকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে তিনি বলেন, তার পরিকল্পনাতেই হত্যাকাণ্ড সংগঠিত হয়। নাদিম সম্প্রতি চেয়ারম্যান বাবুর বিভিন্ন অপকর্ম নিয়ে গণমাধ্যমে প্রতিবেদন করায় তিনি ক্ষিপ্ত হন। সংবাদের ঘটনায় প্রথমে নাদিমের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করা হয়। মামলাটি পরে আদালত খারিজ করে দেন। এরপর নাদিম ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছিলেন। এতে চেয়ারম্যান বাবু আরও ক্ষিপ্ত হন।

কমান্ডার মঈন বলেন, ব্যক্তিগত প্রতিহিংসার কারণে বাবু তার সন্ত্রাসী গ্রুপের মাধ্যমে সাংবাদিক নাদিমকে উচিৎ শিক্ষা দেওয়ার পরিকল্পনা করেন। এর অংশ হিসেবে তার সন্ত্রাসী গ্রুপ ঘটনাস্থলে অবস্থান করছিল। আর বাবু সন্নিকটেই অবস্থান করে নির্দেশনা দিচ্ছিলেন।

নিজের কর্তব্যপালন শেষে রাত ১০টার দিকে বাসায় ফিরছিলেন সাংবাদিক নাদিম। ঘটনাস্থলে আসার পর রেজাউল দৌড়ে গিয়ে তাকে ধাক্কা দিয়ে মোটরসাইকেল থেকে ফেলে দেন। এরপর মনির, জাকিরসহ অন্য সন্ত্রাসীরা দৌড়ে গিয়ে নাদিমকে এলোপাতাড়ি মারতে শুরু করেন। এ সময় নাদিমের সঙ্গে থাকা তার আরেক সহকর্মীকেও মারধর করা হয়। নাদিমের চিৎকারে এলাকাবাসীরা বাঁচাতে এগিয়ে এলে সন্ত্রাসীরা পালিয়ে যায়। এরপর গুরুতর আহত নাদিমকে হাসপাতালে নেওয়া হয়। পরেরদিন চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

র‌্যাবের এই কর্মকর্তা আরও বলেন, বাবু মূলত ব্যক্তিগত প্রতিহিংসা ও নাদিমের প্রতি ক্ষোভ থেকে এ ঘটনা ঘটিয়েছেন। ঘটনার পর পরই তিনি আত্মগোপনে যান। পঞ্চগড়ে তার দুঃসম্পর্কের এক আত্মীয়ের বাসায় ওঠেন। সেখান থেকেই দুই সহযোগীসহ বাবু গ্রেপ্তার হন। রেজাউলকেও বগুড়ার এক আত্মীয়ের বাসায় আত্মগোপনে ছিলেন।

গ্রেপ্তার মনির, জাকির, রেজাউলের বিরুদ্ধে এর আগেও একাধিক মামলা ছিল। সর্বশেষ নাদিম হত্যার ঘটনায় দায়েরকৃত মামলায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা প্রক্রিয়াধীন।

এক প্রশ্নের জবাবে কমান্ডার খন্দকার আল মঈন বলেন, এ ঘটনায় দায়েরকৃত মামলায় ২২ জনের নামসহ অজ্ঞাত আরও অনেককে আসামি করা হয়েছে। ঘটনাস্থলের সিসিটিভি ফুটেজ দেখে আমাদের কাছে মনে হয়েছে ১০-১২ জন ঘটনাস্থলে উপস্থিত থেকে নাদিমকে প্রহার করেছিল। যেহেতু মামলা হয়েছে, মামলার তদন্তকারী কর্মকর্তা এটি তদন্ত করছেন। তদন্তে পুরো বিষয়টি উঠে আসবে।

এআর-০৫/১৭/০৬ (ন্যাশনাল ডেস্ক)