প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেলে আমরণ অনশনের ঘোষণা শিক্ষকদের

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎ না পেলে মঙ্গলবার (১ আগস্ট) থেকে আমরণ অনশন শুরুর ঘোষণা দিয়েছেন লাগাতার অবস্থান কর্মসূচি পালনরত শিক্ষকেরা। মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচির ২০তম দিনে আজ রোববার বিকেলে এই ঘোষণা দেওয়া হয়। আগামীকাল সোমবার রাত ১২টার মধ্যে প্রধানমন্ত্রীর সাক্ষা‍ৎ চান আন্দোলনরত শিক্ষকেরা।

জাতীয় প্রেসক্লাবের সামনে এই কর্মসূচির ঘোষণা দেন আন্দোলনে নেতৃত্ব দেওয়া শিক্ষক সংগঠন বাংলাদেশ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক শেখ কাওছার আহমেদ।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেলে ১ আগস্ট সকাল নয়টা থেকে এখানে (প্রেসক্লাবের সামনে) আমরণ অনশন শুরু হবে। প্রধানমন্ত্রীর সাক্ষাৎ কামনা করে তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি, আগামীকাল রাত ১২টার আগেই আপনার কাছ থেকে একটি ডাক পাব। আমাদের অন্য কোনো চাওয়া নেই, অন্য কোনো দাবি নেই। আমরা বিশ্বাস করি, আপনার কাছে পৌঁছানোমাত্রই সব দাবি পূরণ হয়ে যাবে। আমরা শুধু পাঁচ মিনিটের জন্য সময় প্রার্থনা করছি।’

বাংলাদেশ শিক্ষক সমিতির ডাকে ১১ জুলাই থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষকেরা।

এর আগে ১৯ জুলাই আন্দোলন চলাকালে আন্দোলনরত শিক্ষক ও অন্য শিক্ষক সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী দিপু মনি। সেখানে শিক্ষামন্ত্রী বলেছিলেন, এ বিষয়ে (জাতীয়করণ) আগামী জাতীয় নির্বাচনের আগে কোনো সিদ্ধান্ত গ্রহণের সুযোগ নেই। তবে জাতীয়করণের যৌক্তিকতা আছে কি নেই, সেটাসহ শিক্ষা, শিক্ষকদের সার্বিক মানোন্নয়নের লক্ষ্যে দুটি কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে। আগামী আগস্টের শেষ নাগাদ এ দুই কমিটি গঠন করা সম্ভব হবে বলে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেছিলেন, একটি কমিটি জাতীয়করণসহ শিক্ষা ও শিক্ষকদের মানোন্নয়নের প্রয়োজনীয়তা, যৌক্তিকতা ও করণীয় বিষয়ে গবেষণা করবে। আরেকটি কমিটি আর্থিক বিষয়টি নিয়ে কাজ করবে।

শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়নি জানিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষকেরা।

অন্যদিকে জাতীয়করণের বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর বিভিন্ন শিক্ষক সংগঠনের নেতাদের নিয়ে গাজীপুরে একটি কর্মশালার আয়োজন করলেও আন্দোলনকারী শিক্ষকনেতারা তাতে যোগ দেননি।

এআর-০৫/৩০/০৭ (ন্যাশনাল ডেস্ক)