রাষ্ট্র এখন অত্যাচার-নির্যাতনের কারখানা: মির্জা ফখরুল

রাষ্ট্র এখন অত্যাচার-নির্যাতনের কারখানা হয়ে গেছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, দেশ এখন ঘোর অন্ধকারে। সরকার এই রাষ্ট্রের তিনটি স্তম্ভই দখল করে নিয়েছে। বাংলাদেশের আত্মাকে ধ্বংস করে দিয়েছে সরকার।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) একাংশের সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে মির্জা ফখরুল ইসলাম এসব কথা বলেন। ডিইউজের এই অংশের সদস্যরা বিএনপি-জামায়াত সমর্থক বলে পরিচিত। অনুষ্ঠানে বিএনপি সমর্থক সাংবাদিক নেতারা ছাড়াও বিএনপি ও যুগপৎ আন্দোলনে থাকা শরিক দল ও জোটের নেতা, বিএনপি সমর্থক বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতারা বক্তব্য দেন।

প্রধান অতিথির বক্তব্যে মির্জা ফখরুল ইসলাম বলেন, গণমাধ্যম এখন দুটি ভাগে বিভক্ত। এক ভাগ বর্তমান সরকারের উচ্ছিষ্টভোগী। আরেক ভাগ গণমাধ্যমের স্বাধীনতার জন্য সংগ্রাম করছেন। যাঁরা সংগ্রাম করছেন, তাঁরা নানাভাবে নিষ্পেষিত। একটার পর একটা মামলা দিয়ে প্রতিহত করা হচ্ছে।

সংবাদকর্মীরা এখন নিজেরাই সেলফ সেন্সরশিপ (স্ব-আরোপিত নিয়ন্ত্রণ) করছেন দাবি করে মির্জা ফখরুল বলেন, সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন দেওয়ার সময় পিছিয়েছে শতাধিকবার। সাংবাদিকদের গুম করে কয়েক মাস পরে ফেরত দেওয়া হচ্ছে। প্রথিতযশা সাংবাদিকদের গণতন্ত্র হত্যাকারীদের সমর্থনে কথা বলতে দেখলে লজ্জা লাগে।

বর্তমান সরকারকে ‘দানব’ উল্লেখ করে বিএনপির মহাসচিব বলেন, ‘জাতীয় ঐক্য দরকার। ঘরে বসে থাকার সময় নেই। রাজপথে নেমে জনগণকে সঙ্গে নিয়ে এই দানবকে নামাতে হবে। অত্যাচার-নির্যাতন এখন এমন পর্যায়ে গেছে, সবাই মিলে একজোটে লড়াই না করলে কীভাবে বের হব, আমি নিজেও বুঝতে পারি না।’

 

এআর-০৩/১৯/০৯ (জাতীয় ডেস্ক)