অর্থ আত্মসাতের মামলায় বিএনপি নেতা চাঁদের ৩ বছরের কারাদণ্ড

অর্থ আত্মসাতের এক মামলায় রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদকে তিন বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে পাঁচ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। আজ রোববার বিকেলে রাজশাহীর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-১–এর বিচারক মারুফ আল্লাম এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় আবু সাঈদ আদালতে উপস্থিত ছিলেন। রায়ে মামলার অপর দুই আসামিকে খালাস দেওয়া হয়েছে।

মামলার সংক্ষিপ্ত বিবরণে বলা হয়েছে, জেলার চারঘাট উপজেলার বামুনদিঘি চকঝিকরা টেকনিক্যাল স্কুলে নিয়োগ দেওয়ার কথা বলে মামলার বিবাদীরা পরস্পর যোগসাজশে ১৪ লাখ ৫২ হাজার টাকা আত্মসাৎ করেছেন। ঘটনাটি ২০০৭ সালের। এ ঘটনায় উপজেলার চকগোচর গ্রামের মাসুদ রানা নামের এক ব্যক্তি আদালতে এ মামলা করেন। তখন আবু সাঈদ শলুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং ওই বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ছিলেন।

মামলায় ১ নম্বর বিবাদী করা হয় আবু সাঈদকে। অপর দুই বিবাদীর একজন ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলিম উদ্দিন। অপরজন নাওদাড়া দ্বিমুখী উচ্চবিদ্যালয়ের বর্তমান প্রধান শিক্ষক ওয়াস নবী। টাকা দেওয়ার পর চাকরি না পেয়ে প্রতারিত হয়ে ঘটনার শিকার ব্যক্তিরা প্রথমে থানায় মামলা করতে যান। থানায় মামলা না নিলে তাঁরা আদালতে মামলা করেন বলে আরজিতে বলা হয়েছে।

চলতি বছরের ১৯ মে রাজশাহীর পুঠিয়া উপজেলার বানেশ্বরে একটি জনসভায় বিতর্কিত বক্তব্য দেওয়ার কারণে পুঠিয়া থানায় মামলা হলে আবু সাঈদ চাঁদকে ২৫ মে গ্রেপ্তার করা হয়। একই বক্তব্য কেন্দ্র করে রাজশাহীসহ দেশের অন্যান্য জেলায় আবু সাঈদের নামে দেশের বিভিন্ন স্থানে ২৭টি মামলা হয়। এসব মামলায় তিনি কারাগারে রয়েছেন। তাঁর বিরুদ্ধে বর্তমানে ৭৩টি মামলা চলমান বলে বিএনপির পক্ষ থেকে ১২ সেপ্টেম্বর রাজশাহীতে সংবাদ সম্মেলন করে জানানো হয়।

এআর-০৪/২৪/০৯ (উত্তরাঞ্চল ডেস্ক)