রাবিতে ফাইনালে ঢাবি খেলোয়াড়দের ওপর হামলা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আন্ত:বিশ্ববিদ্যালয় ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ম্যাচে শিক্ষার্থীদের হামলার শিকার হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলোয়াড়েরা।

সোমবার বিকেল ৪টা ৪০ মিনিটের দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শেখ কামাল স্টেডিয়ামে খেলা চলাকালে এ ঘটনা ঘটে। পরে মানবঢাল তৈরি করে পুলিশি পাহারায় খেলোয়াড়দের মাঠ থেকে সরিয়ে নেওয়া হয়।

এ ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্রিকেট দলের অন্তত চার খেলোয়াড় আহত হয়েছেন বলে দাবি করেছেন ওই দলের প্রধান কোচ। এদিকে হামলার ঘটনা খতিয়ে দেখতে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আহত ব্যক্তিরা হলেন খেলোয়াড় সিফাত, ইমন, তূর্য ও রোকন। তাঁরা রাজশাহীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন। আজ বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক মাহমুদ আলম এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান, এ ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয় গভীর উদ্বেগ জানিয়েছে।

প্রত্যক্ষদর্শী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সূত্রে জানা যায়, আজ দুপুরে আন্তবিশ্ববিদ্যালয় ক্রিকেট টুর্নামেন্টের ফাইনালে স্বাগতিক রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্রিকেট দলের মুখোমুখি হয় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্রিকেট দল। ম্যাচে টসে জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্রিকেট দল। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ১৫০ রানের টার্গেট দেয় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্রিকেট দল। জবাবে খেলতে ১৮ ওভার শেষে তাদের সংগ্রহ দাঁড়ায় ৭ উইকেটে ১৩০ রান। পরের ওভারের প্রথম বলে লং অনে উড়িয়ে মারেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক ব্যাটসম্যান। বলটি বাউন্ডারি লাইনে ড্রাইভ দিয়ে তালুবন্দী করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলোয়াড় সাকিব। আউট হয়েছে কি না সেই সিদ্ধান্ত দেওয়ার আগে মাঠে ঢুকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলোয়াড়দের ওপর হামলা করেন।

পরে বিশ্ববিদ্যালয় উপাচার্যসহ প্রশাসন ও শাখা ছাত্রলীগের শীর্ষ নেতাদের সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলোয়াড়দের প্যাভিলিয়নে আনা হয়। এ সময় মাইকে আলোক স্বল্পতার কারণ দেখিয়ে উভয় দলকে চ্যাম্পিয়ন ঘোষণা করেন ম্যাচ রেফারি। পরে মানবঢাল তৈরি করে পুলিশি পাহারায় মাঠ থেকে সরিয়ে নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, ‘আমরা নিরাপত্তার কথা বিবেচনা করে প্রথমে শিক্ষার্থীদের গ্যালারিতে বসার ব্যবস্থা করেছিলাম। আমরা তাঁদের মাঠে প্রবেশ করতে নিষেধ করেছিলাম। কিন্তু শিক্ষার্থীরা গেট ভেঙে মাঠে ঢুকে পড়ে। হামলার ঘটনাটি অনাকাঙ্ক্ষিত। ইতিমধ্যে বিষয়টি খতিয়ে দেখতে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। প্রতিবেদন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

এআর-০২/১২/০২ (নিজস্ব প্রতিবেদক)