৩ মাসের বাধ্যতামূলক ছুটিতে ঢাবি শিক্ষক নাদির জুনাইদ

ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক নাদির জুনাইদকে ৩ মাসের বাধ্যতামূলক ছুটিতে পাঠানো হয়েছে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের দপ্তর থেকে সাংবাদিকতা বিভাগের প্রধান অধ্যাপক আবুল মনসুরের কাছে পাঠানো এক চিঠিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, সব ধরনের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে বিরত রাখতে অধ্যাপক নাদিরকে তিন মাসের ছুটিতে পাঠানো হয়েছে। পরে সিন্ডিকেট সভায় অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে ওঠা অভিযোগে তদন্ত কমিটি গঠনসহ অন্যান্য পদক্ষেপ নেওয়া হবে।

বিষয়টি নিশ্চিত করে ঢাবির রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার বলেন, শিক্ষার্থীরা ওই শিক্ষকের বিরুদ্ধে তদন্ত চেয়েছে। অভিযোগ ওঠায় তাকে চাকরিতে নিয়োজিত রেখে তদন্ত কার্যক্রম চালানো সম্ভব নয়। সে কারণে তাকে তিন মাসে ছুটিয়ে পাঠানো হয়েছে। তিনি নিজেও ছুটিতে যেতে চেয়েছেন। এই সময়ে তার বিরুদ্ধে আনীত অভিযোগের তদন্ত চলবে।

প্রসঙ্গত, গত শনিবার (১০ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. নাদির জুনাইদের বিরুদ্ধে যৌন হয়রানি ও মানসিক নির্যাতনের অভিযোগ আনেন বিভাগের এক নারী শিক্ষার্থী। ওই শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর অধ্যাপক নাদির জুনাইদের বিচারের দাবিতে একটি অভিযোগপত্র দায়ের করেন। ওইদিন রাতেই ১৩ থেকে ১৭ ব্যাচের শিক্ষার্থীরা ফেসবুক পোস্টের মাধ্যমে এই কর্মসূচি ঘোষণা করেন।

এআর-০৩/১২/০২ (শিক্ষা ডেস্ক)