ট্রেনে ডাকাতি শেষে হত্যা, ৫ জনের আমৃত্যু কারাদণ্ড

জামালপুরে ট্রেনে ডাকাতির পর অজ্ঞাত এক ব্যক্তিকে হত্যার ঘটনায় পাঁচজনকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (৭ মার্চ) স্পেশাল জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ আবু তাহের এ রায় দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন কিশোরগঞ্জের ভৈরব উপজেলার বস্তিতলা এলাকার মৃত দুদু মিয়ার ছেলে জীবন (২৮), গাজীপুরের শ্রীপুর উপজেলার ধলাদিয়া এলাকার শিপন (২৫), ঢাকার মিরপুর এলাকার জাহাঙ্গীরের ছেলে রাকিব (১৮), কুমিল্লার হোমনা উপজেলার মাথাভাঙা এলাকার কামাল মিয়ার ছেলে সোহেল মিয়া (২০), মানিকগঞ্জের শিবালয় উপজেলার শিমুলিয়া এলাকার শওকত আলীর ছেলে রনি (২২)। এদের মধ্যে রনি পলাতক রয়েছেন।

স্পেশাল জজ আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর (এপিপি) নূরুল করিম ছোটন জানান, ২০১১ সালের ১৭ ফেব্রুয়ারি রাতে একটি লোকাল ট্রেনে ডাকাতিকালে সবকিছু ছিনিয়ে নিয়ে অজ্ঞাত এক ব্যক্তিকে শ্বাসরোধে হত্যা করে জামালপুর সদর উপজেলার নরুন্দি ও পিয়ারপুর রেলস্টেশনের মাঝামাঝি এলাকায় ট্রেন থেকে ফেলে দেয় অভিযুক্তরা। পরে পুলিশ মরদেহ উদ্ধার করে, কিন্তু পরিচয় শনাক্ত করা যায়নি।

তিনি আরও জানান, ওই ঘটনায় একই বছরের ১৩ মে জামালপুর রেলওয়ে থানায় একটি হত্যা মামলা করেন করেন সহকারী উপপরিদর্শক (এএসআই) মীর মজনু। পরবর্তীতে চট্টগ্রাম রেলওয়ে পুলিশ তদন্ত করে ২০১২ সালের ৩০ এপ্রিল পাঁচ আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে। দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে আট স্বাক্ষীর স্বাক্ষ্যের ভিত্তিতে চার আসামির উপস্থিতিতে তাদের সকলকে আমৃত্যু কারাদণ্ডের আদেশ দেওয়া হয়।

এআর-০৩/০৭/০৩ (আঞ্চলিক ডেস্ক)