আওয়ামী লীগের নেতৃত্বে নির্বাচনের আগে বড় পরিবর্তন হচ্ছে না: কাদের

দ্বাদশ জাতীয় নির্বাচনের আগে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বে বড় ধরনের পরিবর্তনের সম্ভাবনা নেই জানিয়ে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, এই মুহূর্তে তাঁর স্থলাভিসিক্ত হওয়ার মতো দলে ১০ জন অভিজ্ঞ নেতা আছেন।

আজ বৃহস্পতিবার আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলনের স্থল সোহরাওয়ার্দী উদ্যান পরিদর্শনের আগে তিনি একথা বলেন।

সাধারণ সম্পাদক হওয়ার মতো আওয়ামী লীগে ১০ জন অভিজ্ঞ নেতা রয়েছে বলে জানিয়েছেন দলটির বর্তমান সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তবে, তিনি বলেছেন এবারের সম্মেলনে তেমন পরিবর্তন হওয়ার সম্ভবনা নেই। দ্বাদশ জাতীয় নির্বাচনের পরে আগাম সম্মেলন হবে। সেখানেই মেজর পরিবর্তন হতে পারে।

ওবায়দুল কাদের বলেন, সভাপতি আমাদের অপরিহার্য, যিনি (শেখ হাসিনা) সভাপতি তিনি আমাদের ঐক্যের প্রতীক। এই মতের ভিন্ন একজনও কাউন্সিলর খুঁজে পাওয়া যাবে না, এ নিয়ে কোনো প্রশ্ন নেই।

দলের সাধারণ সম্পাদক পদে পরিবর্তন আসতে পারে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমার জানামতে, দলে সেক্রেটারি হওয়ার মত ১০ জন অভিজ্ঞ নেতা আছেন, কে হবেন সেটা নেত্রীর ইচ্ছা এবং কাউন্সিলরদের মতামত। সবকিছুর প্রতিফলন ঘটবে সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে।

এই সম্মেলনে যে কমিটি হবে এখানে তেমন একটা পরিবর্তন হওয়ার সম্ভাবনা কম। নির্বাচনের পর আগামী সম্মেলন হতে পারে। তখন একটা মেজর হিসেব হতে পারে। আপাতত বড় কোনো ধরণের পরিবর্তনের ব্যাপারে ভাবছি না।

এবারের সম্মেলন ঐতিহাসিক হবে মন্তব্য করে কাদের বলেন, সারাদেশে জাগরণের ঢেউ আছে। সম্মেলনে নেতা-কর্মীদের ঢল নামবে।

আওয়ামী লীগের জাতীয় সম্মেলন চ্যালেঞ্জিং সময় পার করছে’ উল্লেখ করে তিনি বলেন, আমরা সংকটে আছি। সংকটকে সম্ভাবনায় রূপ দিতে স্মরণকালের সর্ববৃহৎ সুসংগঠিত উপস্থিতির মাধ্যমে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে আমরা ঐক্যবদ্ধ আছি। নির্বাচনকে সামনে রেখে সুসংগঠিত, ঐক্যবদ্ধ আওয়ামী লীগ গড়ে তুলতে চাই। আগামী সরকার পরিচালনার জন্য আমরা প্রস্তুত।

ওবায়দুল কাদের বলেন, আমরা ডিজিটাল বাংলাদেশ নির্মাণ করেছি। এখন আমাদের লক্ষ্য স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা। ২০৪১পর্যন্ত সমৃদ্ধ বাংলাদেশ ও স্মার্ট বাংলাদেশ গড়তে কাজ করবে আওয়ামী লীগ। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাবে।

ওবায়দুল কাদের বলেন, মুক্তিযু্দ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলতে আমরা অঙ্গীকারবদ্ধ। সেই লক্ষ্য আমরা কাজ করে যাবো। আমাদের মূল লক্ষ্য উন্নত, সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ।

এ সময় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আব্দুস সবুর প্রমুখ।

শান্ত-(জাতীয়)