থানায় জিডি করবেন কিভাবে? (ভিডিওসহ)

থানায় জিডি

যেকোনো ধরনের নিরাপত্তা হুমকি বা আশঙ্কার বিষয়ে পুলিশকে অবগত করতে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়। জিডি করতে পুলিশের দেওয়া নির্দিষ্ট ফরম বা সাদা কাগজেও জিডি করা যায়। জিডি করতে আইনগতভাবে কোনো ধরনের ফি দিতে হয় না।

দেশের যেকোনো নাগরিকের জিডি গ্রহণ করতে পুলিশ বাধ্য। তবে গুরুত্বহীন, অস্তিত্বহীন বিষয়ে জিডি গ্রহণের ক্ষেত্রে থানা পুলিশ অনেক সময় তেমন গুরুত্ব দেয় না। আবার একই বিষয়ে বা তুচ্ছ বিষয়ে বার বার জিডি করতে গেলেও পুলিশ সেটি ভালোভাবে নিবে না।

১৮৬১ সালের পুলিশ আইনের ৪৪ ধারা ও ফৌজদারী কার্যবিধির ১৫৪ ও ১৫৫ ধারা অনুসারে নিকটস্থ থানার নির্ধারিত ফরমে সংশ্লিষ্ট বিষয়ের বর্ণনা দিয়ে জিডি করতে হয়। থানায় দায়িত্বরত পুলিশ কর্মকর্তা সংশ্লিষ্ট বিষয়ের বর্ণনাটি জিডির ৬৫ নম্বর ফরমে অন্তর্ভুক্ত করবেন। আবার অনেক সময় সাদা কাগজে লিখেও জিডি করা যায়।

জিডি একটি আইনগত বিষয়। তবে একদম সিম্পল (সাধারণ) একটি বিষয়। এটি করতে বেশি বেগ বা ভোগান্তি পেতে হয় না। খুব জানতে হবে বা অনেক পড়াশোনা করতে হবে বিষয়টি এমনও নয়। তবে জিডি করতে হলে কিছু বিষয় অবশ্যই জানা থাকতে হবে। জাতীয় পরিচয়পত্র, পেশাসহ ব্যক্তির বিভিন্ন তথ্য ও সংশ্লিষ্ট বিষয়ের বিস্তারিত উল্লেখ করতে হয়।

জিডি ও এজাহারের মধ্যে পার্থক্য কি?

অনেকে জিডি ও এজাহারের মধ্যে গুলিয়ে ফেলেন। জিডি ও এজাহারের মধ্যে কিছু পার্থক্য রয়েছে। যেমন জিডি হলো কোনো ঘটনা ঘটার আগেই আশঙ্কার ব্যাপারে থানায় গিয়ে লিখিত আকারে জানাতে হয়। আর ঘটনা ঘটে যাওয়ার পর সংশ্লিষ্ট বিষয়ে এজাহার/অভিযোগ দায়ের করা হয়। অনেক সময় গুরুতর কোনো বিষয়ের ক্ষেত্রে জিডিকে এজাহার হিসেবে গণ্য হয়।

জিডি কি, কেন করব, থানা কর্তৃপক্ষের জিডি গ্রহণে বাধ্যবাধকতা আছে কি না, জিডি করতে সরকারি ফি দিতে হবে কিনা তা সহ বিভিন্ন বিষয়ে পরামর্শ দিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ও সহকারী অ্যাটর্নি জেনারেল রোকেয়া আখতার। প্রিয়.কমের পাঠকদের জন্য পরামর্শগুলো তুলে ধরা হলো:

বিস্তারিত জানতে নিচের ভিডিওতে ক্লিক করুন।

https://www.facebook.com/100029056156539/videos/160904514888086/

আরএম-১৪/০৪/০১ (অনলাইন ডেস্ক)