দ্রুত ঘুমিয়ে পড়ার ‘ব্রেইন ট্রিক’ সম্পর্কে জেনে নিন

দ্রুত ঘুমিয়ে

আমাদের প্রাত্যহিক জীবনযাত্রাকে আরেকটু সহজ ও ঝামেলাবিহীন করে তুলতে যাপনপদ্ধতির কিছু না কিছু পরিবর্তন আমরা নিজেরাই করে নিই। যেসব ছোট ছোট কৌশলে আমরা যাপনপদ্ধতির পরিবর্তন করি, সেগুলোকে বলা হয় ‘লাইফ হ্যাকস’। ওয়ান থাউজ্যান্ড লাইফ হ্যাকস ডটকমের মাধ্যমে এমন কিছু যাপনকৌশল তুলে ধরা হলো-

১. আপনার বিছানাকে আপনি ঘুমানো ব্যতীত অন্য কাজে ব্যবহার করবেন না। আসলে এটা একটা ব্রেইন ট্রিক। আপনার মাথায় এ বিষয়টি থাকলে আপনি তাড়াতাড়ি ঘুমাতে পারবেন।

২. অ্যাম্বিয়েন্ট-মিক্সার সাইটের নাম শুনেছেন? এই সাইটে আপনি বিভিন্ন ব্যতিক্রমধর্মী মিউজিক শুনতে পারবেন। তাদের লাইব্রেরিতে গিয়ে বই পড়তে পারবেন, বিভিন্ন টেম্পল এ গিয়ে ঘুরে আসতে পারবেন ও বিভিন্ন ছবির মাঝে হারিয়ে যেতে পারবেন।

৩. ব্যবহৃত গাড়ি ক্রয় করার পূর্বে ভাল করে সবকিছু দেখে নিন। বিশেষ করে ইঞ্জিন চালু করার সাথে নির্দিষ্ট বাল্বটি জ্বলছে কিনা দেখে নিন। যদি না জ্বলে তাহলে গাড়িটি মেরামত করতে হবে বলে বুঝে নিবেন। অনেকে বাল্বটি ফেলে দেয় যাতে ক্রেতা বিষয়টি বুঝতে না পারে।

৪. পিৎজা ঠান্ডা হয়ে গেলে তা পুনরায় তাপ দেওয়া উচিত। ওভেন এ গরম করার পূর্বে তা লো সেটিং এ মিডিয়াম টেম্পারেটারে গরম করবেন। ২ মিনিট পর পিৎজার নিচের অংশ ক্রিস্পি হয়ে যাবে। প্যান এ গরম করলে কিছুটা পানি মিশিয়ে নিবেন।

৫. ব্রণ বা শরীরের বিভিন্ন জায়গায় ফোস্কা নিয়ে চিন্তিত? লবণ অথবা ডেটল পানিতে গোসল করুন। নিয়মিত গোসল করলে এ সমস্যার উপশম ঘটবে বলে আশা করতে পারেন। পাশাপাশি মাথা ব্যাথা থাকলে কিছুটা কমে যাবে।

আরএম-০৩/২০/০৮ (লাইফস্টাইল ডেস্ক)