জ্বাল দেয়ার সময় দুধ উপচে পড়ে কেন?

দুধ জ্বাল দেয়ার সময় অনেকেই উদ্বিগ্ন থাকেন, এই বুঝি উচে পড়লো! চুলা থেকে চোখ একটু সরলেই ঠিকই দুধ উপচে পড়ে নোংরা হয়ে যায় চুলার আশপাশ। অথচ সব সময় কি এত সজাগ হয়ে রান্ন করা যায়? আর শুধু দুধ জ্বাল দেয়া কেন, পায়েস, ক্ষীর, ছানার মতো হাজার একটা রান্না হয় এই দুধ দিয়েই। সেখানেও তো একই সমস্যা। তাই সমস্যা ঠেকাতে বরং জেনে নিন কিছু সহজ সমাধান-

দুধ মানেই ভিটামিন, মিনারেল আর পুষ্টির আঁধার। তাই সব বয়সের ডায়েটেই দুধ রাখার কথা বলেন পুষ্টিবিজ্ঞানীরা। একইসঙ্গে মিষ্টি ছাড়াও দুধ ব্যবহৃত হয় ভারতীয় অনেক রান্নাতেও। ঘন, তাজা, ক্রিমে ভরা দুধ তাই খুবই জনপ্রিয়।

দুধ জ্বাল দেয়ার সময় যেসব বিষয় খেয়াল রাখবেন

১. দুধ জ্বাল দেয়ার সময় তলা ধরে গেল পোড়া গন্ধ ছাড়ে। সেই সমস্যা ঠেকাতে দুধের মধ্যে অল্প পানি মিশিয়ে নিন। বদলে পাত্রে অল্প জল দিয়ে তার মধ্যে দুধ জ্বাল দিলেও এই সমস্যা কমবে।

২. প্রথমে দুধ ভালো করে জ্বাল দিয়ে ঠাণ্ডা করে নিন। তারপর ফ্রিজে রাখুন। তাহলে আর পরের দিন জ্বাল দেয়ার সময় নষ্ট হয়ে যাবে না।

৩. জ্বাল দেয়ার অনেকক্ষণ পরেও দুধ ফ্রিজে তুলতে ভুলে গেছেন? অনেক সময় তাতে পরের বার জ্বাল দেয়ার সময় দুধ জমে দই হয়ে যায়। সমস্যা এড়াতে এক চিমটে বেকিং সোডা মিশিয়ে জ্বাল দিন। তাহলে আর দই হবে না।

৪. প্রায়ই দুধ উপচে গ্যাস বার্নার নোংরা হয়ে যায়? জ্বাল দেয়ার সময় কাঠের একটি হাতা ডুবিয়ে রাখুন পাত্রে। তাহলেই দুধ কেন, কোনো তরল জিনিসই জ্বাল দেয়ার সময় উথলে উঠবে না।