বোতলের নিচে থাকা কোন চিহ্নের কী মানে?

বোতলের নিচে

কখনো খেয়াল করেছেন কি? আপনার ব্যবহৃত প্লাস্টিকের বোতলের নিচে ত্রিকোণ আকৃতির একটি চিহ্ন রয়েছে। সেই চিহ্নের ভেতরে বিভিন্ন সংখ্যা রয়েছে। ওই সংখ্যাই বলে দেবে বোতলটি ব্যবহারের উপযুক্ত কি-না। যদিও আমরা না বুঝেই দিনের পর দিন এসব প্লাস্টিকের বোতল ব্যবহার করে আসছি। তাই এখনই জেনে নিন কোন চিহ্নের কী মানে?

ত্রিকোণ চিহ্ন: এটি আসলে প্লাস্টিক বোতলের চারিত্রিক বৈশিষ্ট্য। চিহ্নটি থাকলে বোঝা যায়, বোতলটি বিধিসম্মতভাবে তৈরি করা হয়েছে। কিন্তু বোতলটি ব্যবহারের জন্য কতটা নিরাপদ বা কী ধরনের জিনিস তাতে রাখা যাবে, তা ত্রিকোণ চিহ্নের মধ্যে থাকা সংখ্যার মাধ্যমে বোঝা যায়।

১. ত্রিকোণের মাঝে ১ থাকলে বোতলটি একবারই মাত্র ব্যবহার করা যাবে। বোতলটিতে ‘পলিথিলিন টেরেপথ্যালেট’ প্লাস্টিক ব্যবহার করা হয়েছে। এ ধরনের বোতল বহু ব্যবহার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক।

২. ত্রিকোণের মাঝে ২ থাকলে এ ধরনের প্লাস্টিকের বোতলে ঘন পলিথিন ব্যবহার করা হয়েছে। মূলত শ্যাম্পু বা ডিটারজেন্ট রাখার ক্ষেত্রে এ ধরনের বোতল ব্যবহার হয়।

৩. ত্রিকোণের মাঝে ৩ থাকলে বোতলটি বেশি ব্যবহার করা উচিত নয়। কারণ এ বোতল তৈরি হয় ‘পোলিভিনিল ক্লোরাইড’ বা ‘পিভিসি’ থেকে। এতে ক্যান্সার হওয়ার আশঙ্কা থাকে। ‘পিনাট বাটার’ রাখতে এ বোতল ব্যবহার করা হয়।

৪. ত্রিকোণের মাঝে ৪ থাকলে এ ধরনের প্লাস্টিক বহু ব্যবহারের উপযোগী। বিশেষ করে প্লাস্টিকের প্যাকেটে এ চিহ্ন প্রচুর দেখা যায়। খুব দামি বোতলে এ চিহ্ন থাকে।

৫. ত্রিকোণের মাঝে ৫ থাকলে এই ধরনের প্লাস্টিক একদম নিরাপদ এবং ব্যবহারের যোগ্য। আইসক্রিম কাপ বা সিরাপের বোতল অথবা খাবারের কন্টেইনারে এ ধরনের চিহ্ন দেখা যায়।

৬. ত্রিকোণের মাঝে ৬ বা ৭ থাকলে একে প্লাস্টিকের ‘রেড কার্ড’ বলা হয়। এ ধরনের প্লাস্টিক মারাত্মক ক্ষতিকারক। এ ধরনের প্লাস্টিক তৈরি হয় ‘পলিস্টিরিন’ এবং ‘পলিকার্বনেট বিসফেনল’-এ। এটি মানুষের মধ্যে হরমোন সমস্যা সৃষ্টি করে। নিয়মিত এ ধরনের প্লাস্টিক ব্যবহারে ক্যান্সারের প্রবণতা বাড়ে।

আরএম-১০/০২/১০ (লাইফস্টাইল ডেস্ক)