সম্পর্কে আশা করবেন না ৭টি বিষয়

সম্পর্কে আশা

সম্পর্ক সরলরেখায় চলে না। জটিলতা, চড়াই- উৎড়াই, ভাঙা- গড়া সম্পর্কেরই অংশ। তবে কিছু বিষয় আগে থেকে মাথায় থাকলে হয়তো হোঁচট কিছুটা কম লাগে, আঘাত সয়ে নেওয়া সহজ হয়।

সম্পর্কে আশা করা ঠিক নয়, এমনই কিছু বিষয়ের কথা জানিয়েছে জীবনধারা বিষয়ব ওয়েবসাইট বোল্ডস্কাই।

১. সঙ্গী নিখুঁত হবে

কোনো মানুষই নিখুঁত নয়। সবারই ভুল হয়। তাই সঙ্গী নিখুঁত হবে ভাবনাটি বোকামো, যতই আপনাদের সম্পর্ক খুব সুন্দর বা মধুর হোক না কেন।

সম্পর্ক ভালো রাখতে, তাই সঙ্গী যেমন তেমনভাবেই তাকে মেনে নিন। আর খুব বেশি পাল্টাতে না যাওয়াটাই কিছু কিছু ক্ষেত্রে বুদ্ধিমানের কাজ।

২. সম্পর্ক জাদুর মতো

জীবন পুষ্পশয্যা নয়- এটা তো খুব প্রচলিত প্রবাদ। আসলে প্রত্যেকটি সম্পর্ক নিজের মতো করে সুন্দর। তবে যদি আপনি ভাবতে থাকেন- আপনারা দুজন পাখি, চারদিকে বৃষ্টি ঝড়ছে, কেউ ভায়োলিন বাজাচ্ছে- তো জেগে উঠুন! এটা স্বপ্ন নয়, জীবনের বাস্তবাতা। অপ্রিয় বাস্তবতাগুলোকে মেনে নিন।

আসলে প্রেম যদি সত্য ও সৎ হয়, তাহলে অবশ্যই একজন আরেকজনের হৃদয় স্পর্শ করবে।

৩. ভালোবাসা রূপকথা নয়

রূপকথার গল্প পড়তে দারুন। শ্বেতশুভ্র ঘোড়ায় চড়ে কোনো রাজপুত্র এলো, আর সঙ্গে নিয়ে গেল- এমনটা কি বাস্তবে হয়? এই ধরনের ভাবনার ভূত মাথা থেকে তাড়ান। জীবনটাকে রূপকথা ভাবতে যাবেন না। এখানে ঝগড়া- যন্ত্রণা থাকবে।

৪. সঙ্গী আঘাত করবে না

মানুষকে কি আসলে সেভাবে কখনো বোঝা যায়? কেউ কি কখনো কারো মনের ভেতর ঢুকে তাকে বুঝতে পারে। হয়তো আপনি এখন চাচ্ছেন, আপনার সঙ্গী আপনাকে জড়িয়ে ধরুক, কিন্তু সে হয়তো অন্য কিছু নিয়ে ব্যস্ত। এ ধরনের অনেক ছোট-বড় বিষয়েই সে আপনাকে আঘাত করতে পারে। এ সময় খুব বেশি প্রতিক্রিয়া না দেখিয়ে, শান্ত থাকুন। আপনার চাওয়াটি ধীরে ধীরে থাকে বোঝানোর চেষ্টা করুন।

৫. আপনিই তার প্রথম গুরুত্ব

সম্পর্ক মানে এই নয় যে আপনি মুখে কী বলছেন, সম্পর্ক আসলে সেটি যেটি আপনি অনুভব করছেন। সে হয়তো তার কাজ, পড়ালেখা, পরিবারের অন্যান্য সদস্যদের নিয়ে ব্যস্ত রয়েছেন, আপনাকে গুরুত্ব দিতে পারছেন না। তাই আপনিই সবসময় তার প্রথম গুরুত্ব হবেন, সেটি না ভাবাই ভালো।

৬. সম্পর্কে জটিলতা হবে না

সম্পর্কে কোনো জটিলতা হবে– এমন ভাবতে যাবেন না। সম্পর্ক কখনো সরল রেখায় চলে না। প্রেম- ভালোবাসার যেমন সম্পর্কের অংশ, তেমনি দ্বন্দ্ব- সংঘাতও। দুটো মানুষ দুটো আলাদা পরিবেশ, জগৎ থেকে আসে। বেড়ে ওঠা, মানসিক গড়নও হয় ভিন্ন। তাই জটিলতা তো হবেই।

৭. আপনাকে সবসময় বুঝবে

আপনার সঙ্গী কিন্তু জ্যোতির্বিদ নয় যে সবসময়ই আপনার মন পড়তে পারবে। তাই এ আশাটিও ত্যাগ করুন। আপনার চাওয়াটি তাকে বুঝিয়ে বলুন। হয়তো সে বুঝতে পারবে।

আরএম-২২/০২/১০ (লাইফস্টাইল ডেস্ক)