খাওয়া না কমিয়ে ওজন কমাবেন যেভাবে

খাওয়া না

সামনে শীতকাল। আর এই মৌসুমে পার্টি আর খাওয়া-দাওয়ার আয়োজনে কমতি থাকেনা। এই অবস্থায় না খেয়ে কি থাকা যায়? কিন্তু শরীরের খেয়ালও তো রাখতে হবে। কিন্তু ওজন বেড়ে যাওয়ার চিন্তাওতো আছে। তাহলে? উপায় আছে। জেনে নিন খাওয়া না কমিয়েও কীভাবে ওজন কমানো সম্ভব।

* খুব বেশি খিদে না পেলে অনেকেই খান না। এতে ওজন আরো বেড়ে যায়। তাই ওজন কমানোর জন্য না খেয়ে থাকার কোনো প্রশ্নই আসে না। এতে বরং শরীরে গ্যাস বা অন্যান্য সমস্যা হবার সম্ভাবনা থাকে। তাই রুটিন করে খাবার খান।

* প্রচুর পানি খান। ঘুম থেকে উঠেই দু’গ্লাস পানি খেয়ে নিন। পানি শরীর থেকে ক্ষতিকর টক্সিন বার করে দেয় এবং পরিষ্কার রাখে। যেটা শরীরে জমে থাকলে ওজন বাড়ে।

* সকাল শুরু করুন গ্রীন টি দিয়ে। এটির উপকারিতা মোটামুটি সবাই জানেন। এরপর ভালোভাবে ব্রেকফাস্ট করুন। তাতে প্রোটিন, ভিটামিন, কার্বোহাইড্রেট সবরকম উপাদান যেন থাকে। যেমন শসা, টম্যাটো এসব দিয়ে স্যান্ডউইচ, ডিমের সাদা অংশ, দুধ ও বিভিন্ন ফল খান।

* রাতে হালকা খাবার খাওয়ার চেষ্টা করুন। নারকেল তেল দিয়ে রান্না করা খাবার খেতে পারলে সবচেয়ে ভালো হয়। নারকেল তেল মেদ কমাতে দারুণ সাহায্য করে। মাঝে মাঝে খালি পেটে, অর্থাৎ ঘুম থেকে উঠে ১ কোষ রসুন খান।

* নিয়মিত ব্যায়াম করুন। এটা পছন্দ না হলে, যদি আপনি নাচ জানেন তাহলে সেটাই করুন। বেশি বেশি করে বাড়ির কাজ করুন।

* সোডা শরীরের জন্য খুব ক্ষতিকর। এমনকি এটি খুব বেশি ওজন বাড়াতে সাহায্য করে। এছাড়া চিনি ও গরুর/খাসির মাংস একটু কম খেতে হবে।

* দুপুরবেলা ঘুমের অভ্যাস থাকলে, সেটা ত্যাগ করুন। এতে ওজন বাড়ে খুব তাড়াতাড়ি।

আরএম-৩১/১৩/১০ (লাইফস্টাইল ডেস্ক)