ঘর সাজাতে যে ভুলগুলো করবেন না

ঘর সাজাতে

ঘর সাজাতে আমরা কতকিছুই না করে থাকি! সতেজ ও পরিপাটি একটি বাড়ি হয়ে উঠতে পারে সময় কাটানোর ভালো জায়গা। কিন্তু বাড়ির সাজসজ্জায় আমরা কিছু কমন ভুল করে থাকি, এতে পুরো সাজ বেমানান হয়ে যায়। অতিরঞ্জিত কোনো কিছু হিতে বিপরীত হয়ে যায়। তবে কেউই বিশেষজ্ঞ হয়ে জন্মগ্রহণ করে না, এজন্য ভুল করা মানুষের স্বাভাবিক ধর্ম। প্রচুর প্রযুক্তিগত জ্ঞান ছাড়াই আপনি আপনার বাড়ি মনোরম করে তুলতে পারেন। যা-ই হোক, বাড়ি সাজানোর ক্ষেত্রে কিছু ভুল প্রায়ই ঘটে। আমাদের আজকের আয়োজন বাড়ির সাজসজ্জায় সাধারণ কিছু ভুল নিয়ে। যেগুলো আপনি সহজেই এড়িয়ে চলতে পারবেন

প্রবেশদ্বার উপেক্ষা

বাড়ির প্রবেশদ্বার আপনার চিন্তার চেয়ে অনেক গুরুত্বপূর্ণ। এটি অতিথিদের স্বাগত জানানোর স্থান। অতিথিরা এসে বাড়ির প্রথম যে স্থানটি দেখবে, সেটি হলো প্রবেশদ্বার। এটি দেখেই পুরো বাড়ি সম্পর্কে তাদের মনে একটি ধারণা তৈরি হবে। কিন্তু বেশির ভাগ মানুষ তাদের বাড়ির প্রবেশদ্বারের সাজসজ্জা উপেক্ষা করেন। এটি আপনি কখনই করবেন না। সাজসজ্জার সঙ্গে সেখানে একটি স্মরণীয় বিবৃতি দিয়ে দিন। এতে প্রবেশদ্বার আপনার পুরো বাড়ির ঐতিহ্য তুলে ধরবে।

খুব বেশি আনুষ্ঠানিকতা নয়

বসার ঘরের সাজসজ্জায় অনেকে খুব বেশি আনুষ্ঠানিকতা করে থাকেন। আসলে বসার ঘরটি আনুষ্ঠানিক নয়, বরং সেটি আরামদায়ক ও আকর্ষণীয় হওয়ার কথা। ঘরের আকার, জিনিসপত্রের বিন্যাস ও রঙ ঘরটিকে ভারসাম্যপূর্ণ করে রাখতে পারে, এমন আসবাব ও অনুষঙ্গ বাছাই করে ঘরটি সাজানোর চেষ্টা করুন। তাহলে সেটি মার্জিত ও স্বাগত জানানোর সেরা স্থান হয়ে উঠবে।

সবকিছু ম্যাচিং করা

যদিও আপনি ঘরের সবকিছু ম্যাচিং করে সাজাতে প্রলুব্ধ হতে পারেন। তবে সবকিছু ম্যাচিং করা থেকে বিরত থাকুন। ভারসাম্যপূর্ণ সজ্জার সঙ্গে বিপরীতার্থক জিনিসপত্রও অন্তর্ভুক্ত করুন। বিভিন্ন বৈশিষ্ট্য, আকার, রঙ, টেক্সচার ও উপকরণ খুব স্বস্তিদায়ক অনুভূতি তৈরি করে।

খুব প্রাকৃতিক থাকা

প্রাকৃতিক রঙ সবসময়ই জনপ্রিয়। যখন আপনি ঘরের দেয়ালগুলো বেশি প্রাধান্য দিতে চান এবং আপনার আসবাব মনোযোগের কেন্দ্রবিন্দুতে রাখতে চান, তবে প্রাকৃতিক রঙ সেরা পছন্দ। এজন্য দেয়াল থেকে শুরু করে ঘরের আসবাবপত্র পর্যন্ত পুরো ঘরকে প্রাকৃতিক রঙে রাঙানো দুর্দান্ত বিকল্প নয়। এর পাশাপাশি নানা রঙের স্পর্শ যুক্ত করলে আপনার ঘরে অনন্য এক অনুভূতি তৈরি হবে।

জানালা বাদ দেয়া

কখনো কি খেয়াল করেছেন, আপনি যখন হঠাৎ করে শোয়ার ঘরে পর্দা ঝুলিয়ে দেন, তখন ঘরের সজ্জা কতটা বদলে যায়? ঘরের সামগ্রিক দর্শনে জানালা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি যেকোনো পাশে স্থাপন করা যেতে পারে। যদিও কিছু ক্ষেত্রে জানালা বাদ দেয়াও ভালো সিদ্ধান্ত হিসেবে প্রমাণিত হয়। তবে চেষ্টা করবেন, সব ঘরে অন্তত দুটি বা একটি জানালা রাখার।

আরামদায়ক ডাইনিং চেয়ার

ডাইনিং চেয়ার অসাধারণ নকশার বা যত সুন্দরই হোক না কেন, সেটা আরামদায়ক না হলে সব চেষ্টাই বিফলে যাবে। আপনার ও আপনার অতিথিদের জন্য ডাইনিং চেয়ার আরামদায়ক হওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ। এছাড়া ডাইনিংয়ের স্থানটি শান্ত, ভারসাম্যপূর্ণ ও আকর্ষণীয় হওয়া উচিত।

ক্লিচ শিল্পকর্ম ব্যবহার

শিল্পকর্ম বা যেটাই আপনি বাড়িতে ব্যবহার করেন না কেন, সেটা অবশ্যই আপনার বাড়ির প্রতিনিধিত্বমূলক হওয়া চাই। এক্ষেত্রে ক্লিচ শিল্পকর্মগুলো মোটেই সহায়তা করে না। এ ধরনের শিল্পকর্ম বিরক্তিকর অনুভূতি সৃষ্টি ও চরিত্রের হীনতা তুলে ধরে। সুতরাং অন্য শিল্পকর্ম পছন্দ করুন। সম্ভব হলে পরিবারের নিজেদের আঁকা শিল্পকর্ম উপস্থাপন বা আপনার রুচির সঙ্গে মানানসই শিল্পকর্ম পছন্দ করুন।

রঙ পরীক্ষা করা

দোকানে আপনার পছন্দ করা রঙ এবং আপনার দেয়ালে আঁকা শেষ করার পর রঙ সবসময় একই হয় না। বিষয়টি পরে বুঝে আর লাভ হয় না। তাই বাড়িতে রঙ করার ক্ষেত্রে প্রথমে একটি ছোট অংশে রঙটি পরীক্ষা করে নিন। রঙটি আপনার বাড়ির আলো, আসবাব ও অন্যান্য কিছুর সঙ্গে মানানসই হচ্ছে কিনা পরীক্ষা করে দেখুন।

আরএম-১৩/২০/১১ (লাইফস্টাইল ডেস্ক)