গরম পানি দিয়ে গোসল, ভালো না খারাপ?

গরম পানি

শীতে আমরা অনেকেই গরম পানি দিয়ে গোসল করে থাকি। গরম পানি গোসল করা স্বাস্থ্যের জন্য ভালো না মন্দ তা বিবেচনা করছি না। কিন্তু শীতে আসলে গরম পানিতে গোসল করা কি ঠিক? ঠিক হলেও কতটা গরম হবে সেই পানি।

চর্ম ও যৌনরোগে চিকিৎসকদের মতে, ‘শীতের দিনে গরম পানিতে গোসলে সমস্যা নেই। তবে সেটা খুব গরম না। যারা গরম পানিতে গোসল করবে তারা অবশ্যই কুসুম গরম পানি নেবে। বেশি গরম পানি দিয়ে গোসল করলে শরীরের চামড়ার ওপর তার প্রভাব পড়বে। ত্বক হয়ে পড়বে খসখসে। তাই গোসলের পর ব্যবহার করতে হবে লোশন।’

গরম পানিতে গোসলের সময় আর্দ্রতাযুক্ত সাবান ব্যবহার করলে ত্বক স্বাভাবিক থাকবে। নিয়মিত গরম পানি মাথায় দিলে চুল রুক্ষ হওয়ার ভয় থাকে। তাই গোসলের সময় আর্দ্রতাযুক্ত শ্যাম্পু দিয়ে চুল ধুলে তেমন কোনো প্রভাব পড়বে না। চুল থাকবে ঝরঝরে।

শীতের দিনে দুপুরে গোসল করতে পারলে অনেকের কাছেই শীতের প্রকোপ কিছুটা কম অনুভূত হয়। এখন যাঁরা শরীরচর্চা করেন তাঁদের ঠান্ডা পানিতে গোসল না করাই ভালো। কেননা বেশি ঠান্ডা পানিতে পেশি (মাসল) সংকুচিত হয়ে যায়।

শরীরচর্চার পর গরম পানিতে গোসল করে নিলে পেশি ঠিক থাকবে। অনেক পারলার বা জিমে স্টিম বাথ নেয়ার সুযোগ রয়েছে। এই সময়ে স্টিম বাথ দারুণ আরামদায়ক। শীতে নানা ধরনের চর্মরোগ দেখা দেয়। বাতাসের ধুলাবালু শরীরে লেগে থাকলেও ত্বকের ক্ষতি হয়।

রএম-২৪/০৮/১২ (লাইফস্টাইল ডেস্ক)