মেকআপের এই আট ভুলে বয়স দেখায় দ্বিগুণ

মেকআপের

কোনো বিশেষ দিনে সুন্দর দেখতে লাগার জন্য মেকআপ করাটা সত্যিই আবশ্যক। তবে তাই বলে যদি মনে করেন সুন্দর দেখতে লাগার জন্য ইচ্ছামতো মেকআপ করলেই হয়, তবে ধারণাটি সম্পূর্ণ ভুল। কারণ পর্যাপ্ত মেকআপ যেমন আপনার সৌন্দর্যকে নিখুঁতভাবে তুলে ধরতে পারে, তেমনই মেকআপ করার সময় সামান্য থেকে সামান্যতর ভুল চেহারায় বয়সের ছাপ ফেলে দিতে পারে। তাই সতর্ক থাকতে চলুন জেনে নেয়া যাক মেকআপ করার সময়ে কী কী ভুল করলে অকালে বুড়ি দেখতে লাগতে পারে-

প্রয়োজনের অতিরিক্ত ফাউন্ডেশনের ব্যবহার

স্কিনটোন অনুসারে যদি ফাউন্ডেশন না বাছেন, বা ত্বকে যদি প্রয়োজনের চেয়ে বেশি ফাউন্ডেশন ব্যবহার করেন এবং তা যদি স্কিনে সঠিকভাবে ব্লেন্ড করতে না পারেন তাহলে ত্বকে কিন্তু বয়সের ছাপ পড়তেই পারে। মেকআপের মূল জিনিস হল এই ফাউন্ডেশন। তাই ফাউন্ডেশনটি ঠিকঠাকভাবে লাগাতে না পারলে সবকিছু মাটি হয়ে যাবে। তাছাড়া দেখতেও খুব খারাপ লাগে। অতিরিক্ত ফাউন্ডেশন সাজ পুরো নষ্ট করে দেয়।

অতিরিক্ত ফেস পাউডার

অনেকেই আছেন মেকআপের পর যত খুশি ফেস পাউডার নিয়ে মুখে পাফ করতে শুরু করেন। কিন্তু অনেকেই বোঝেন না যে, ত্বকে যদি প্রয়োজনের চেয়ে বেশি ফেস পাউডার ব্যবহার করেন তাহলে আপনাকে বয়সের তুলনায় বেশি বয়স্ক লাগতে পারে। কারণ অতিরিক্ত ফেস পাউডার মেকআপের উপর জমে স্কিনে ভাঁজ তৈরি করে দেয়। যার ফলে দেখতে বয়স্ক লাগে।

শিমারের সঠিক ব্যবহার

ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে অনেকেই শিমার ব্যবহার করে থাকেন। এ কথাও ঠিক যে, শিমারের ব্যবহার আপনার মুখের সৌন্দর্য কয়েকগুণ বাড়িয়ে দেয়। তবে শিমার কিন্তু দুই গালে এবং চোখের পাতার ওপর লাগানোই নিয়ম। কিন্তু অনেকেই থুতনি, কপাল বা মুখের অন্য অংশেও শিমার ব্যবহার করেন, যা দেখতে ভালো লাগে না। পাশাপাশি চেহারায় একটা বার্ধক্যের ছাপ পড়ে যায়। তাই শিমার ব্যবহার করলে বুঝে শুনে করুন।

ব্লাশ ব্যবহারের সঠিক পদ্ধতি

ব্লাশ এমন একটা মেকআপ কিট যা আপনার চেহারার মধ্যে একটা যৌবনসুলভ বিষয় ধরে রাখতে সাহায্য করে। কিন্তু ব্লাশ ব্যবহার করলে খুব অল্প পরিমাণে ব্যবহার করুন। আপনার খুশিই হোক আপনার চেহারার গোলাপি আভা। তাতেই ফুটে উঠবে আপনার সৌন্দর্য। বেশি ব্লাশ দেখতে খুবই বাজে লাগে। মনে হয় গালের দুপাশের চামড়া কুঁচকে গোলাপি হয়ে গিয়েছে। তাই মেকআপের সময় অতিরিক্ত ব্লাশ করবেন না।

ভুরু সঠিকভাবে আঁকুন

চোখের থেকে ও বেশি গুরুত্বপূর্ণ কিন্তু আপনার ভুরু আঁকা। কারণ ভুরু আপনার মুখকে অনেকটাই শার্প দেখাতে সাহায্য করে। তবে পেনসিল দিয়ে আঁকার সময়ে ভুরু যদি অতিরিক্ত গাঢ় করে আঁকেন এবং ভুরু যদি মোটা আঁকা হয়ে যায় তাহলে কিন্তু আপনাকে অনেকটাই বয়স্ক দেখতে লাগবে। তাই এটি খেয়াল রাখবেন যে মেকআপের সময় ভুরু আঁকার বিষয়ে যতটা সম্ভব সাবধান থাকা। যাতে কোনো রকমের ভুল না হয়।

অতিরিক্ত কনসিলারের ব্যবহার

আজকের দিনে কম্পিউটার-মোবাইল-ল্যাপটপে চোখ রাখতে রাখতে চোখের তলায় কালি পড়াটা খুবই স্বাভাবিক হয়ে দাঁড়িয়েছে। তবে মেকআপের সময়ে চোখের তলার কালিভাব দূর করতে কনসিলার ব্যবহার করেন অনেকেই। কিন্তু চোখের তলার কালি দূর করতে যদি অতিরিক্ত পরিমাণে কনসিলার ব্যবহার করেন তাহলে কিন্তু বেশ বয়স্ক দেখাতে পারে আপনাকে। স্কিন টোন অনুযায়ী কন্সিলার লাগানোর চেষ্টা করবেন। কারণ তা না হলে বিচ্ছিরি দেখতে লাগবে। ন্যাচারাল দেখাবে না।

ম্যাট লিপস্টিকের ব্যবহার

অনেকেই এমন আছেন যাদের গ্লসি লিপস্টিক একেবারে পছন্দ না। বরং ম্যাটেই মজে থাকতে চান তারা। কিন্তু চেহারার সঙ্গে মানানসই ম্যাট লিপস্টিক ব্যবহার না করলে কিন্তু মুখে একটা বয়সের ছাপ পড়তে পারে। তাই যদি সাচ্ছন্দ্য বোধ করেন তাহলে চেষ্টা করুন গ্লসি লিপস্টিক ব্যবহার করতে তাহলে আপনার বয়স কেউ ধরতেই পারবে না।

ভুল লিপ লাইনারের ব্যবহার

অনেকের লিপ লাইনারের প্রতি একটা বিশেষ আকর্ষণ থাকে। তবে অনেকেই লিপস্টিকের থেকে এক শেড কিংবা দুই শেড গাঢ় লিপ লাইনার পরেন। কিন্তু খেয়াল করে দেখবেন বেশি গাঢ় লিপ লাইনার ব্যবহার করলে চেহারায় কেমন একটা বয়সের ছাপ পড়ে যায়।

এই কয়েকটি সামান্য বিষয় মাথাতে রাখলেই কিন্তু মেকআপের কিছু বড় ভুল খুব সহজেই এড়াতে পারেন। সঙ্গে দূর করতে পারেন বয়সের ছাপও।

আরএম-১৯/২৫/১২ (লাইফস্টাইল ডেস্ক)