কীভাবে বুঝবেন বেকিং সোডা ও পাউডারের মেয়াদ শেষ?

কীভাবে বুঝবেন

বিভিন্ন ধরনের বেকিংয়ে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় যে দুইটি উপাদান, সেগুলো হল বেকিং সোডা ও বেকিং পাউডার। প্যানকেক থেকে শুরু করে পারফেক্ট পাউরুটি, সব কিছু তৈরিতেই সঠিক পরিমাণ বেকিং সোডা ও পাউডার ব্যবহার আবশ্যক।

বহুল ব্যবহৃত এই দুইটি উপাদানের যে নির্দিষ্ট মেয়াদ রয়েছে সেটাও মাথায় রাখা জরুরি। নতুন মেয়াদোত্তীর্ণ পণ্য ব্যবহারে খাবার নষ্ট হওয়ার পাশাপাশি ঝুঁকিতে ফেলা হবে নিজের স্বাস্থ্যকেও।

বেকিং সোডা ও পাউডারের প্যাকে উল্লেখ থাকা মেয়াদ দেখে নিশ্চিত হওয়া যায় যে কতদিন পর্যন্ত মেয়াদ আছে পণ্যটির। তবে উল্লেখিত মেয়াদের আগেই পণ্য তার ব্যবহার উপযোগিতা হারিয়ে ফেলতে পারে বহু কারণে। জেনে রাখুন কীভাবে নির্ণয় করবেন বেকিং সোডা ও বেকিং পাউডারের মেয়াদ।

যেভাবে নির্ণয় করতে হবে বেকিং পাউডারের মেয়াদ:

একটি কাপে এক চা চামচ বেকিং পাউডার, ১/৩ কাপ গরম পানি মিশিয়ে রাখতে হবে। যদি পানিতে বুদবুদ দেখা দেয় তবে বুঝতে হবে বেকিং পাউডার ভালো আছে এবং যেকোন রেসিপিতে ব্যবহারযোগ্য। তবে বুদবুদ দেখা না দিলে নতুন কিনতে হবে।

যেভাবে নির্ণয় করতে হবে বেকিং সোডার মেয়াদ:

একটি কাপে ১/৪ চা চামচ বেকিং সোডা ও ২ চাক চামচ ভিনেগার মিশিয়ে কিছুক্ষণের জন্য রেখে দিতে হবে। মিশ্রণে যদি বুদবুদ দেখা দেয় তবে বেকিং সোডা ঠিক আছে, বুদবুদ দেখা না দিলে বুঝতে হবে বেকিং সোডা ফেলে দেওয়ার সময় হয়েছে।

আরএম-১৫/২৯/০১ (লাইফস্টাইল ডেস্ক)