গরমে আপনার উপযুক্ত সানস্ক্রিন

গরমে আপনার

ভাবতে যতই খারাপ লাগুক, এ বছরের মতো কিন্তু শীতের পালা শেষ! বসন্তের দক্ষিণা বাতাসের আড়ালে চুপিচুপি উঁকি দিতে শুরু করেছে গ্রীষ্ম! আর মাত্র কয়েকটা দিন পরেই গরমের জ্বালায় নাজেহাল দশা হতে চলেছে! এটাই সময় সানস্ক্রিনের স্টক মজুত করার। আমরা অনেকেই প্রচুর প্রচুর সানস্ক্রিন মাখি আর ভাবি এতেই বুঝি রোদ থেকে সুরক্ষিত থাকবে ত্বক! আসলে ব্যাপারটা অতটাও সহজ নয়! সানস্ক্রিন ত্বককে সূর্যের ক্ষতিকর আলট্রা ভায়োলেট রশ্মি থেকে রক্ষা করে ঠিকই, কিন্তু গাদা গাদা সানস্ক্রিন মাখলেই ত্বক সুরক্ষিত হয় না। বরং সানস্ক্রিনের পুরো উপকারিতাটা পাওয়ার জন্য কেনার সময়ই মাথায় রাখুন কয়েকটা জরুরি বিষয়।

সানস্ক্রিন কেনার সময় কী কী মাথায় রাখবেন?

১. সানস্ক্রিন মাখার প্রথম শর্তই হল তা আপনার ত্বককে এমনভাবে সুরক্ষিত রাখবে যাতে আলট্রা ভায়োলেট বি আপনার ত্বকে ঢুকতেই না পারে। এসপিএফ30 97 শতাংশ ইউভি-বি আটকাতে পারে। এসপিএফ15 পারে মাত্র 93 শতাংশ। তাই সবসময় এসপিএফ30 যুক্ত সানস্ক্রিনই কিনুন।

২. ইউভি-বি রশ্মির পাশাপাশি ইউভি-এ থেকেও সুরক্ষা দরকার। কেনার আগে লেবেলে PA+, PA++, PA+++ এরকম কিছু লেখা আছে কিনা দেখে নিন। যতগুলো প্লাস চিহ্ন থাকবে, আপনার ত্বকও ততই ইউভি-এ থেকে সুরক্ষিত থাকবে।

৩. নন-কমেডোজেনিক সানস্ক্রিনই কিনুন। এই সানস্ক্রিন ত্বকের রোমছিদ্র বন্ধ করবে না, ফলে ব্রণর উপদ্রবও হবে না। মুখের সান প্রোটেকশন ক্রিম খুব ভারী হলে মুশকিন। তাই হালকা মিস্টের মতো সানস্ক্রিন স্প্রে ব্যবহার করুন। মুখ বাদে বাকি শরীরে অবশ্য ভারী সানব্লক মাখতে পারেন।

৪. আপনার গায়ের রং ফরসা হলে অন্তত 30 এসপিএফ যুক্ত সানস্ক্রিন কিনবেন। শ্যামবর্ণ হলে এসপিএফ20-তেই হয়ে যাবে।

৫. সমুদ্রের ধারে বেড়াতে যাওয়ার প্ল্যান? সে ক্ষেত্রে আপনার সানস্ক্রিনের এসপিএফ অন্তত 30 থেকে 50 হতে হবে।

সানস্ক্রিন মাখার আগে মনে রাখুন

১. রোদে বেরোনোর অন্তত 20 মিনিট আগে সানস্ক্রিন মেখে নিন।

২. সকাল 10টা থেকে দুপুর সাড়ে 3টে পর্যন্ত পারতপক্ষে বাইরে না বেরোনোই ভালো। এই সময়টায় ত্বক সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়।

৩. সারা বছর সানস্ক্রিন মাখুন। বৃষ্টি হলে বা ঠাণ্ডা পড়লেও সানস্ক্রিন বাদ দেওয়া যাবে না।

৪. শুধু মুখে নয়, শরীরের সমস্ত অনাবৃত অংশে সানস্ক্রিন মাখুন।

৫. সানস্ক্রিন মাখার আগে প্যাচ টেস্ট করে নিন। তাতে আচমকা অ্যালার্জিতে ভুগতে হবে না।

৬. তেলতেলে ত্বক হলে জেল-বেসড বা ওয়াটার-বেসড সানস্ক্রিন মাখুন। শুষ্ক ত্বক হলে বেছে নিন অয়েল-বেসড সানস্ক্রিন।

৭. বাড়ির বাইরে থাকলে দু’ তিন ঘণ্টা পর পর সানস্ক্রিন মেখে নিতে হবে।

আরএম-৪০/১২/০৩ (লাইফস্টাইল ডেস্ক)