করোনা আতঙ্কের মাঝে মন ভাল রাখার সেরা ৩ উপায়

করোনা আতঙ্কের

করোনাভাইরাস মোকাবেলার সঙ্কটকালীন মুহূর্তে গৃহে অবস্থান করা মানুষের জন্য মনোবিজ্ঞানের একটি সময়োপযোগী চিরাচরিত বার্তা আবারো সকলকে মনে করিয়ে দিচ্ছেন বিশেষজ্ঞরা, মন আপনার নয়, বরং আপনি আপনার মনের নিয়ন্ত্রক। হার্ভার্ডের গবেষক শন একর বলেন যে, ‘সুখের অনুভূতি আপনার মস্তিষ্ককে আরও ভালভাবে কাজ করতে অনুপ্রেরণা দেয়।’

প্রত্যেকে, বিশেষত কঠোর চাপে থাকা ব্যবসায়ীদের জন্য এই ইতিবাচক ভাবনাটি অত্যন্ত ফলদায়ক। যদিও বর্তমান সঙ্কটের সময়ে ইতিবাচক থাকা সহজ নয়, তবে প্রায় সকলের জন্য সহজে অনুসরণীয় সাধারণ কিছু পদক্ষেপ আপনার মানসিকতার উপর গভীর প্রভাব ফেলতে পারে। আপনাকে আপনার মেজাজ বা আবেগের উপর নিয়ন্ত্রণ ফিরে পেতে সহায়তা করার জন্য এই সাধারণ পদক্ষেপগুলির শক্তিকে খাটো করে দেখবেন না। তবেই আপনি কিছুটা উৎফুল্লতা এবং আরও পরিষ্কার চিন্তাশক্তি নিয়ে বর্তমান ভয়াবহতার মোকাবেলা করতে পারেন। মনোবিজ্ঞানের লেখক নিক উইগনল সেই পদক্ষেগুলিকে ‘দ্য থ্রি এম’ মিডিয়াম হিসাবে সংক্ষিপ্তভাবে তুলে ধরেছেন।

১. মুভ বা শারীরিক অনুুশীলন। এটি কেবল যোগগুরু এবং ম্যারাথন দৌড়বিদদের জন্য নয়। বিজ্ঞান বলে, ব্যায়াম আমাদের জন্য অনেক ধরনের ওষুধের কাজ করে। হার্ভার্ডের গবেষক জন রেটি ব্যাখ্যা করেছেন, এক দফা শারীরিক ব্যায়াম হ›ল উদ্বেগ দূর করার জন্য ব্যবহৃত ওষুধ সামান্য প্রজাক এবং ঘুমের জন্য ব্যবহৃত খানিকটা রিতালিন গ্রহণ করার মতো। আর এই মুহূর্তে একটু প্রশান্তি এবং মনোসংযোগ কার না প্রয়োজন?

আপনি বাড়িতে আটকে থাকলে শারিরীক অনুশীলন করা কঠিন। তবে অসম্ভব নয়। জগিং হ›ল নিখুঁত সামাজিক দ‚রত্বের ব্যায়াম। অ্যাপল এর জগিং অ্যাপ্লিকেশনগুলির একটি তালিকা রয়েছে যা আপনাকে বাড়ির অভ্যন্তরে সক্রিয় রাখতে বা পুশ-আপ ও জাম্পিং জ্যাকের সাহায্যে পুরানো দিনের মতো ব্যায়াম করতে সহায়তা দিতে পারে।

২. মেক অর্থাৎ তৈরি করুন। সঙ্কটময় অনিশ্চিত সময়ে আপনি নিয়ন্ত্রণ ও সম্ভব করতে পারেন এমন সমস্ত কাজ সম্পর্কে নিজেকে মনে করিয়ে দেয়া ভাল। সর্বোত্তম উপায়গুলির মধ্যে একটি হ’ল আপনার নিজের দুটি হাত ব্যবহার করে কিছু করা। এটি দারুণ হতে হবে না। এটি ভাল না হলেও ক্ষতি নেই।

নিজের হাতে কিছু তৈরি করার, কিছু ঠিক করার বা কিছু পরিষ্কার করার জন্য সুযোগ বের করুন এবং সময়কে কাজে লাগান। যেমন, কিছু কুকি বেক করুন, আপনার টেবিলটি পরিষ্কার করুন বা লাগানো গাছগুলিকে ছেঁটে দিন। নিজে কাজ করা আপনার জন্য গভীর আনন্দদায়ক হতে পারে। এবং আপনার শ্রমের ফলাফলগুলি আপনাকে দারুণ সন্তুষ্টি দিতে পারে।

৩. মিট বা সাক্ষাত : সামাজিক দূরত্বের সময়ে আপনি শারীরিকভাবে আপনার বন্ধুদের সাথে দেখা করতে পারবেন না। তবে এর অর্থ এই নয় যে আপনি সংযুক্ত থাকতে পারবেন না।

এই মুহুর্তে সারা বিশ্ব জুড়ে ভার্চুয়াল বুক ক্লাব, নেটফ্লিক্স, চিল নাইট এবং হ্যাপি আওয়ার্স মূল্য ছাড় চলছে। সেসবে যোগ দিন। বিজ্ঞান বলে, বন্ধুরা আমাদের দুুশ্চিন্তার জন্য সবচেয়ে শক্তিশালী ওষুধ।

আরএম-০৪/২৮/০৩ (লাইফস্টাইল ডেস্ক)