লকডাউনে আপনি হোন রূপসী রাজকন্যা

শরীরের পাশাপাশি একটু বাড়তি যত্ন নেবেন ত্বকের? ঝট করে এমন অবসর যেমন মেলে না তেমনি সুযোগ মেলে না ত্বকের ঘরোয়া যত্নের। সারাক্ষণের ব্যস্ত জীবন থেকে জোর করে খানিকটা সময় ছিনিয়ে নিয়ে সবাই দৌড়োন পার্লারে। মা-দাদীদের আমলের মেয়েরা কিন্তু সৌন্দর্যে গুণে গুণে দশ গোল দিতে পারেন এখনকার প্রজন্মকে।

কারণ, অখণ্ড অবসরে তাঁরা রূপচর্চা সারতেন ঘরোয়া উপকরণে। যা কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ত্বককে রাখত সজীব। আপাতত লকডাউনে ফিরে যেতেই পারেন সেই আমলে। সঙ্গী হোক হলুদ, অ্যালোভেরা, আলুর রস, বেসন, দুধ, মধু, মূলতানি মাটি।

১. বাড়িতে বসেই ঝলমলে

রান্নাঘরে এমন অনেক উপাদান রয়েছে, যা ত্বকের নানা সমস্যা কমায়। ত্বককে আরও উজ্জ্বল করতে সাহায্য করে। তেমনই কিছু ঘরোয়া উপকরণের রইল হদিশ…

অ্যালো ভেরা

অ্যালোভেরা শুধুই আপনার মুখের ঔজ্জ্বল্য বাড়ায় এমনটা নয়, এর জেল বা রস সরাসরি নিয়মিত মুখে লাগালে বলিরেখা, দাগছোপ দূর হয়ে টানটান, সতেজ করে ত্বক। রোজ বা একদিন অন্তর কয়েক মিনিট রেখে ধুয়ে নিন। এই জেল ফেস প্যাকও বানাতে পারেন। যেমন, ময়দা বা বেসন, হলুদ গুঁড়ো, গোলাপ জল এবং অ্যালোভেরা জেল মিশিয়ে প্যাক বানিয়ে মুখে মাখুন। মিনিট দশেক পরে ঠাণ্ডা জলে ধুয়ে নিন।

হলুদ

হলুদের মধ্যে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপকরণ আছে। এটি ত্বকের সমস্যা কমানোর পাশাপাশি ত্বকের জেল্লা বাড়ায়।

২. ত্বকের যত্ন নিন

দিনে দুবার ভালো করে মুখ ধোবেন।সপ্তাহে ২বার স্ক্রাবার দিয়ে ত্বক পরিষ্কার করুন।ভিটামিন সি ত্বকের জেল্লা বাড়ায়। তাই সাইট্রাস ফল বেশি করে রাখুন ডায়েটে।রোজ ফেসিয়াল করুন ঘরোয়া উপায়ে। ফেলপ্যাক ব্যবহার করুন একদিন অন্তর।বাড়িতে থাকলে মেকআপ করবেন না।প্রচুর জল খান যাতে শরীরে জমে থাকা দূষণ বেরিয়ে যায় চট করে।

সতর্কীকরণ: এই তথ্য অনুসরণের আগে চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।