চাকরি হারালেও ভেঙে না পড়ে যেভাবে নিজেকে সামলাবেন

করোনাভাইরাসের কারণে সবকিছু বন্ধ। সারা দেশে চলছে সাধারণ ছুটি। বিপর্যস্ত প্রায় দেশের অর্থনীতি। এই পরিস্থিতিতে বহু মানুষ চাকরি হারাবেন বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। আপনিও যদি চাকরিজীবী হন, তাহলে হতেই পারে এই অর্থনৈতিক ধাক্কা আপনার কোম্পানিও সামলে উঠতে পারবে না। আগামী কয়েক মাসে চাকরি হারানোর সম্ভাবনা আমাদের সবার সামনেই রয়েছে।

এই পরিস্থিতিতে ভেঙে না পড়ে নিজেকে প্রস্তুত করুন এখন থেকে। যাতে হঠাত্‍ সাধের চাকরিটি চলে গেলেও সেই ধাক্কা আপনি সামলিয়ে উঠতে পারেন। চাকরি হারানোর ধাক্কা কীভাবে সামলাবেন, তার কয়েকটা পরামর্শ দেওয়া রইল এখানে-

১. চাকরিজীবী হলে আপনাকে অবশ্যই নিজের ইমার্জেন্সি ফান্ড তৈরি করে রাখতে হবে। যাতে এ রকম বিপদের সময়ে কিছুদিন আপনার চলে যায়। অন্তত তিন মাসের বেতনের টাকা সেই ফান্ডে রাখুন। যাতে নতুন চাকরি খুঁজে নিতে কিছুদিন সময় আপনি পান।

২. নিজের ব্যক্তিগত স্বাস্থ্যবিমা করে রাখুন। চাকরিহীন অবস্থায় আপনি বা আপনার পরিবারের কেউ অসুস্থ হলে চিকিত্‍সার খরচ বের করা মুশকিল হবে।

৩. আপনার বায়োডাটা/সিভি এবং অন্যান্য গুরুত্বপূর্ণ কাগজপত্র প্রস্তুত করে রাখুন। হার্ড ও সফট কপি দুটোই প্রস্তুত রাখুন। এ ছাড়া কোথায় এবং কার কাছে চাকরির জন্য আবেদন করতে পারেন, সেই সব তলিকাও আপডেট করে রাখুন।

৪. আপনার নিয়োগ ও অফিসের অন্যান্য কাগজপত্রও সব আপডেট রাখুন। কাউকে নিয়োগ করার আগে যে কোনো কোম্পানি আগের চাকরির কাগজপত্র দেখতে চাইতে পারে। সব যেন আপনার কাছে প্রস্তুত থাকে।

৫. কোনো কোম্পানি অদূর ভবিষ্যতে নিয়োগ করবে কিনা, সেই বিষয়ে খোঁজ খবর রাখুন। প্রয়োজনে অন্যত্র যেতে হলে দ্বিধা করবেন না। এখন কঠিন সময়। দরকারে বাড়ি ছেড়ে অন্য শহরে যেতে হতেই পারে।

৬. চাকরি গেলে কোম্পানি থেকে আপনার প্রাপ্য টাকা পয়সা সব বুঝে নেবেন। অনেক কোম্পানিই এই সময় সব টাকা নাও মেটাতে চাইতে পারে।

৭. বাড়িতে যে সময়টা ফাঁকা বসে আছেন, সময় নষ্ট না করে কোনো অনলাইনে কোর্স করে নিন। যাতে চাকরির বাজারে আপনার দর একটু বাড়ে।