এই লকডাউনে ঘরে বসেই আয়ের উপায়

যেকোনো সমস্যাকে যারা সুযোগে পরিণত করতে পারেন, তাদের বলা হয় সৃষ্টিশীল। এই ঘরবন্দী সময়ে আপনি আপনার সৃষ্টিশীল ক্ষমতা দিয়ে জীবনের মোড়টাই ঘুরিয়ে ফেলতে পারেন। বাড়িতে বসেই রোজগার শুরু করতে পারেন।

আপনার আগ্রহ আর যোগ্যতা জানা না থাকায় নির্দিষ্টভাবে একটি উপায়ের কথা আপনাকে বল কঠিন। তাই বেশ কিছু পরামর্শ তুলে ধরা হল। প্রতিটি ক্ষেত্রেই দরকার পড়বে একটি কম্পিউটার/ল্যাপটপ এবং ইন্টারনেট।

সার্চিং: কাজ পাওয়ার জন্য সামাজিক যোগাযোগমাধ্যম কিংবা গুগলে আপনাকে প্রতিনিয়ত সার্চ করতে হবে। বিভিন্ন চাকরির গ্রুপে অ্যাড হতে হবে।

যারা ভালোমানের ইংরেজি বলতে পারেন, তারা ভিআইপি কিড ওয়েবসাইটে গিয়ে শিক্ষকতা করতে পারেন। এখানে শুধু ইংরেজি নয়, আরও কিছু ভাষার বিষয়ে ক্লাস নেয়া হয়।

এই প্রতিষ্ঠানে কাজের সুযোগ না পেলে নিজেই অনলাইনে পড়াতে পারেন। এ জন্য জুম কিংবা স্কাইপ অ্যাপ ব্যবহার করতে পারেন। শিক্ষার্থী একজন হলে মেসেঞ্জারেও পড়াতে পারেন।

জরিপ, সার্চ ও রিভিউ: অনলাইন জরিপে অংশ নিয়ে অর্থ আয় করতে পারেন। অনেক ওয়েবসাইট জরিপে অংশ নিলে অর্থ দেয়। এ ছাড়া অনলাইন সার্চ ও পণ্যের পর্যালোচনা লিখে আয় করতে পারেন। তবে, এ ক্ষেত্রে ব্যক্তিগত তথ্য প্রকাশের পাশাপাশি ক্রেডিট কার্ড বা ব্যাংকিং তথ্য দেওয়া লাগতে পারে। তাই এ ক্ষেত্রে কাজ করার সময় সতর্কভাবে কাজ করতে হবে। এ বিষয়ে কাজের সময় কোনটি প্রকৃত কাজ আর কোনটি স্ক্যাম-যাচাই-বাছাই করে নিয়ে কাজ করতে পারেন।

ফ্রিল্যান্স লেখালেখি: কপি রাইটিং থেকে শুরু করে ছদ্মনামে বিভিন্ন প্রতিষ্ঠান ও প্রকাশনা সংস্থার হয়ে লিখতে পারেন। তবে এ জন্য চাই প্রচুর পরিশ্রম ও ধৈর্য। লেখার মান ভালো হলে এ কাজের মাধ্যমে ঘরে বসে বা প্রত্যন্ত এলাকায় থেকেই পর্যাপ্ত আয়ের সুযোগ রয়েছে।

কাদের ওয়েবসাইটে লিখবেন, সেটি গুগলে সার্চ করলেই পেয়ে যাবেন। http://listverse.com/ এখানে লিখতে পারেন। লাইফ স্টাইল, ধর্মীয়, সাধারণ জ্ঞান, খেলাধুলা, রাজনীতি ইত্যাদি বিষয়ে লেখা দেয়া যায়।

আপনার পছন্দের যেকোনো বিষয়ের উপর ১০টি লিস্ট করে লিখে Listverse থেকে আয় করতে পারেন। আপনার লেখা তাদের পছন্দ হলে আপনি প্রতিটি Article এর জন্য পেমেন্ট পাবেন। পেপালের মাধ্যমে টাকা পাবেন। একটি আর্টিকেলে ১০০ ডলার। নিবন্ধন লিংক: http://listverse.com/submit-a-list/

দেশি প্রতিষ্ঠানে লিখতে হলে বিভিন্ন সংবাদমাধ্যমের ফিচার এডিটরদের সঙ্গে যোগাযোগ করতে হবে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে ফোন দিয়ে তাদের নম্বর নিয়ে কথা বলতে হবে। ফেইসবুকে অ্যাড হয়ে নিজের লেখা দেখাতে পারেন। তার পছন্দ হলে পত্রিকায় ছাপা হলে টাকা পাবেন।

অনুবাদক: দুই বা তারও বেশি ভাষায় দক্ষতা থাকলে অনুবাদকের কাজ পাবেন। এ রকম কাজ বাড়িতে বসেই করা যায়।

যেখানে কাজ পেতে পারেন: প্রোজ ডট কম, ট্রানশ্লেটর্স বেজ, ট্রানশ্লেটর্স ক্যাফে, ট্রানশ্লেসন ডাইরেক্টরি, ওয়ানআওয়ার ট্রাশ্লেসন ইত্যাদিতে ফ্রি অ্যাকাউন্ট খুলতে হবে। এই প্লাটফর্মগুলোর মাধ্যমে বিদেশী অনুবাদ কোম্পানির সঙ্গে যোগাযোগ করতে পারেন।

ডেটা এন্ট্রি: অনলাইনে সহজ কাজগুলোর একটি হচ্ছে ডেটা এন্ট্রি। এ ক্ষেত্রে অবশ্য আয় খুব কম। তবে এ ধরনের কাজ অটোমেশনের কারণে এখন খুব কম পাওয়া যায়।

কাজ পাবেন যেভাবে: ডেটা এন্ট্রির কাজগুলো বিভিন্ন ধরনের ফ্রিল্যান্স আউটসোর্সিং মার্কেটপ্লেস ধরনের ওয়েবসাইটে পাওয়া যায়, এসব সাইটে বিনা মূল্যে নিবন্ধিত হওয়া যায়।এ রকম একটি জনপ্রিয় ফ্রিল্যান্সিং ওয়েবসাইট হচ্ছে ওডেস্ক (www.odesk.com)। ডেটা এন্ট্রির কাজ এ সাইটে সবচেয়ে বেশি পাওয়া যায়।

ওয়েব ডেভেলপমেন্ট: ফ্রিল্যান্সিংয়ের জন্য ওয়েব ডেভেলপমেন্ট শিখতে অনেকেই প্রশিক্ষণকেন্দ্রের খোঁজ করেন। তবে শুরুতেই কোথাও যাওয়ার প্রয়োজন নেই। নিজে আগে বেসিক বিষয়গুলো আয়ত্ত করতে হবে। এখন গুগল আর ইউটিউব হতে পারে আপনার সবচেয়ে ভালো শিক্ষক। যদি ইংরেজি ভালো বোঝেন, তবে লিনডা ডটকমের (lynda. com) ভিডিও টিউটোরিয়ালগুলো দেখুন। এরপরও মনে কোনো প্রশ্ন থাকলে আপনার পরিচিত বা আশপাশে যারা ফ্রিল্যান্সিং বিষয়ে অভিজ্ঞ, তাদের জিজ্ঞেস করুন।

এই কাজটির পরিধি বেশ বিস্তর। তাই আগে ভালো করে না শিখলে কাজ পাবেন না। কাজ শিখে তারপর কাজের খোঁজ করতে হবে।

সর্তকতা: ঘরে বসে আয়ের পথ দেখাতে অনেকে অবৈধ সাইটের খোঁজ দেয়। বিভিন্ন ইউটিউবার তাদের ভিডিওতে এ বিষয়ে বিজ্ঞাপন দেয়। তাই সতর্ক থাকতে হবে। কোনো জুয়ার সাইটে বিনিয়োগ করা যাবে না।

CAPTCHA এন্ট্রি, ফেইসবুক ফেইক লাইক, পিটিসি (Clicksense, trafficmonsoon), কিংবা  Bet36’র মতো সাইট সাইবারক্রাইম এবং অবৈধ। এগুলোর সাথে ফ্রিল্যান্সিংয়ের কোনো যোগসূত্র নেই।