ঘরের পরিবেশকে স্বাস্থ্যকর রাখতে ছয়টি জিনিস দূরে রাখুন

ঘর হচ্ছে প্রতিটি মানুষের নিরাপদ স্থান। সারাদিনের ব্যস্ততা সেরে মানুষ ঘরে ফিরে আসে। যেখানে কোনো ভয় নেই, আছে শুধু প্রশান্তি। তবে ঘরের পরিবেশ স্বাস্থ্যকর রাখা খুব জরুরি। নইলে ঘরে থেকেই হতে পারে মারাত্মক বিপদ।

আমাদের বসবাসের ঘরে উপস্থিত রয়েছে অত্যন্ত বিষাক্ত রাসায়নিক পদার্থ। রাসায়নিক সোডা ও কার্বলিক অ্যাসিডের মতো বিষাক্ত পদার্থও রয়েছে ঘরে। তাই এই রাসায়নিক পদার্থ থেকে ঘরের পরিবেশ স্বাস্থ্যকর রাখা উচিত। চলুন জেনে নেয়া যাক ঘরের পরিবেশকে স্বাস্থ্যকর রাখার উপায়গুলো-

> ভারী ধাতু এবং অন্যান্য বিষাক্ত পদার্থ থেকে ঘরকে মুক্ত রাখুন। এক্ষেত্রে আপনার বাড়ির বিপজ্জনক রাসায়নিক পদার্থের এবং ভারী ধাতুর একটি তালিকা তৈরি করুন। তারপর সেগুলোর সমাধান করা শুরু করুন। এটি আপনার বসবাসের ঘরকে নিরাপদ স্থানে রূপান্তরিত করতে সহায়তা করবে।

> বাসায় পোশাক কিংবা অন্যান্য দ্রব্য পরিষ্কার করার জন্য যে রাসায়নিক পদার্থের তৈরি পণ্যগুলো ব্যবহার করছেন, সেগুলো বাদ দিন। আর সেই পণ্যগুলোর বিকল্প খুঁজে বের করুন, যা প্রাকৃতিক উপায়ে তৈরি।

> ব্যবহৃত সিনথেটিক উপকরণগুলো সম্পর্কে সচেতন থাকুন। প্লাস্টিকের তৈরি ব্যবহৃত দ্রব্য সম্পর্কে সচেতন হতে হবে। ঘরে সেসব জিনিস না রাখাই ভালো।

> পোষা প্রাণীর যত্নে ব্যবহৃত ক্ষতিকর উপকরণগুলো সম্পর্কে সচেতন থাকুন। নইলে স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন।

> আপনার রেফ্রিজারেটরে রাখা খাবারে ভালো করে খেয়াল রাখুন। প্লাস্টিকে আবৃত এবং কৃত্রিমভাবে প্রস্তুত খাবারের আইটেমগুলো সামগ্রিকভাবে বিপজ্জনক। তাই প্লাস্টিকে করে আবৃত রাখার বিকল্প বের করুন।

> সামগ্রিকভাবে গৃহস্থালির ব্যবহার সীমাবদ্ধ রাখুন।